• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

পাকিস্তানে ৭৫ বছরে দ্বিতীয় নারী বিচারপতি নিয়োগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১০, ২০২৩, ০৯:৫৪ এএম
পাকিস্তানে ৭৫ বছরে দ্বিতীয় নারী বিচারপতি নিয়োগ

পাকিস্তানের ৭৫ বছরের ইতিহাসে দ্বিতীয় নারী বিচারপতি হিসেবে মুসাররাত হিলালিকে  নিয়োগ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। ৭ জুলাই শপথ নেন তিনি। সেই সঙ্গে বিচারপতি হিসেবে সর্বোচ্চ আদালতে পা রাখেন। গালফ নিউজ এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

মুসাররা এ বছরের এপ্রিলে পেশোয়ার হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পাওয়া প্রথম নারী ছিলেন। ইসলামাবাদে সুপ্রিম কোর্টের আনুষ্ঠানিক হলে এক অনুষ্ঠানে পাকিস্তানের প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়াল বিচারপতি হিলালিকে শপথবাক্য পাঠ করান।

পাকিস্তানের মানবাধিকার কমিশন (এইচআরসিপি) বিচারপতি হিলালির নিয়োগকে স্বাগত জানিয়ে বলেছে, বিচার বিভাগে লিঙ্গবৈচিত্র্যের উন্নতির দিকে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, যদিও এখনো অনেক দূর যেতে হবে। এই পদক্ষেপ ন্যায়বিচারের মানের ওপর সুদূরপ্রসারী প্রভাব ফেলবে। বেঞ্চে নারী প্রতিনিধিত্ব বৃদ্ধির ফলে বিচারব্যবস্থার প্রতি জনগণের আস্থা বাড়বে, দুর্বল গোষ্ঠীগুলো ভরসা পাবে।

বর্তমানে শীর্ষ আদালতের বিচারকের সংখ্যা মোট ১৭ জনের মধ্যে ১৬ জনে এসে দাঁড়িয়েছে। প্রেসিডেন্ট ড. আরিফ আলভি ৫ জুলাই সুপ্রিম কোর্টে বিচারপতি হিলালির নিয়োগের জন্য অনুমোদন দিয়েছেন।

আইনজীবী আসমা জাহাঙ্গীর বলেছেন, এটি একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে চিহ্নিত হয়ে থাকবে। কারণ, বিচারপতি হিলালি শুধু সুপ্রিম কোর্টের দ্বিতীয় নারী বিচারকই নন বরং খাইবার পাখতুনখোয়া প্রদেশের প্রথম নারী বিচারকও হয়েছেন।

এই নিয়োগটি এমন একটি দেশে বিচার বিভাগে লিঙ্গবৈচিত্র্যের উন্নতির দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, যেখানে সামগ্রিকভাবে নারী বিচারকের সংখ্যা ১৭ শতাংশ এবং উচ্চ আদালতে ৪ দশমিক ৪ শতাংশের নিচে। এর আগে গত বছরের জানুয়ারিতে বিচারপতি আয়েশা মালিক দেশের ইতিহাসে সুপ্রিম কোর্টের প্রথম নারী বিচারপতি হন। সম্মানিত বেঞ্চে আরেকজন অত্যন্ত দক্ষ নারী আইনবিদকে যুক্ত করার মাধ্যমে, সুপ্রিম কোর্ট প্রতিনিধিত্বমূলক আইনি ল্যান্ডস্কেপের ক্ষেত্রে একটি শক্তিশালী নজির স্থাপন করেছে।

Link copied!