• ঢাকা
  • রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

আমাজনে নতুন প্রজাতির বিশালাকার সাপের সন্ধান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২৪, ০৪:৫৯ পিএম
আমাজনে নতুন প্রজাতির বিশালাকার সাপের সন্ধান
স্থানীয়রা বিশ্বাস করেন, এটি পৃথিবীতে বেঁচে থাকা সবচেয়ে বড় প্রজাতির সাপ। ছবি : সংগৃহীত

বিশ্বের বৃহত্তম রেইন ফরেস্ট আমাজন জঙ্গলে একটি নতুন প্রজাতির সাপ শনাক্ত করেছেন বিজ্ঞানীরা। ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেলের আসন্ন সিরিজ ‘পোল টু পোল উইথ উইল স্মিথ’-এর জন্য ভিডিও চিত্র ধারণ করতে গিয়ে তারা এমন সাপের সন্ধান পেয়েছেন।

কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক আমাজন জঙ্গলের ইকুয়েডরের অংশে ভ্রমণে গিয়ে উত্তরাঞ্চলীয় সবুজ অ্যানাকোন্ডার (ইউনেকটেস আকায়ইমা) সন্ধান পান। তবে সাপের এ প্রজাতি আগে নথিভুক্ত ছিল না। তবে স্থানীয়রা বিশ্বাস করেন, এটি পৃথিবীতে বেঁচে থাকা সবচেয়ে বড় প্রজাতির সাপ।

গবেষকদলকে নেতৃত্ব দেওয়া কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানী অধ্যাপক ব্রায়ান ফ্রাই বলেন, বাইহুয়েরি ওয়াওরানি টেরিটরির বামেনো অঞ্চলে চালানো ১০ দিনের ওই অভিযানে শিকারি দলের সঙ্গে ছিলেন বিজ্ঞানীরা। এরপর তারা নদীর অগভীর পানিতে কয়েকটি অ্যানাকোন্ডা খুঁজে পান। এগুলো শিকারের খোঁজে সেখানে লুকিয়ে ছিল।

এক বিবৃতিতে ফ্রাই বলেন, সাপগুলোর আকার অদ্ভুত। তার নেতৃত্বাধীন বিজ্ঞানীদের দলটি যে সাপগুলোর দেখা পেয়েছে, তার মধ্যে একটি স্ত্রী অ্যানাকোন্ডা ৬ দশমিক ৩ মিটার (২০ দশমিক ৭ ফুট) দীর্ঘ ছিল।

যুক্তরাজ্যের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের তথ্যানুসারে, সবুজ অ্যানাকোন্ডা হলো পৃথিবীর সবচেয়ে বেশি ওজনের সাপ। একেকটি সাপের ওজন ২২৭ কিলোগ্রাম পর্যন্ত হতে পারে। এগুলো ৮ দশমিক ৪৩ মিটার (২৭ দশমিক ৭ ফুট) পর্যন্ত লম্বা এবং ১ দশমিক ১১ মিটার (৩ দশমিক ৬ ফুট) পর্যন্ত চওড়া হতে পারে।

অপর দিকে রেটিকুলেটেড পাইথন বা জালি অজগর সাপ আকারে দীর্ঘ হলেও এটি হালকা। এ প্রজাতির সাপটি ৬ দশমিক ২৫ মিটারের বেশি লম্বা হতে পারে।

সূত্র : সিএনএন

Link copied!