• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

মালদ্বীপ থেকে ভারতীয় সেনা প্রত্যাহার চান নতুন প্রেসিডেন্ট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২৩, ০৫:১৪ পিএম
মালদ্বীপ থেকে ভারতীয় সেনা প্রত্যাহার চান নতুন প্রেসিডেন্ট
মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু। ছবি: সংগৃহীত

মালদ্বীপে থাকা ভারতীয় সেনা সরিয়ে নিতে অনুরোধ করেছেন দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু। ভারত মহাসাগরীয় এই দ্বীপরাষ্ট্রটিতে প্রভাব বিস্তারের জন্য ভারত ও চীনের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা রয়েছে।

রোববার (১৯ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

রয়টার্সের তথ্যমতে, মালদ্বীপে প্রায় ৭৫ জন ভারতীয় সেনা রয়েছেন। এসব সেনা সরানোর বিষয়ে আগেই নির্বাচনী প্রতিশ্রুতি দেন মুইজ্জু।

শনিবার (১৮ নভেম্বর) মালদ্বীপের প্রেসিডেন্টের কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, সেনা প্রত্যাহারের বিষয়ে ভারতের কাছে অনুরোধ জানাতে মালদ্বীপের জনগণ তাকে ক্ষমতা দিয়েছেন। তাই মালদ্বীপের গণতান্ত্রিক ইচ্ছাকে ভারত সম্মান করবে বলে আশা করা যাচ্ছে।

বিবৃতিতে আরও বলা হয়, সেনা প্রত্যাহারের জন্য ভারতীয় মন্ত্রী কিরেন রিজিজুকে অনুরোধ করেছেন মুইজ্জু।

এদিকে, মালদ্বীপের প্রেসিডেন্টের অনুরোধের বিষয়ে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া দেয়নি।

শপথ গ্রহণ অনুষ্ঠানে মুইজ্জু জানান, তার দেশের মাটিতে কোনো বিদেশি সামরিক বাহিনীর উপস্থিতি না থাকার বিষয়টি তিনি নিশ্চিত করবেন।

ওই অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু তার বদলে ভারতের প্রতিনিধিত্ব করেন দেশটির মিনিস্টার অব আর্থ সাইন্সেস কিরেন রিজিজু।

নাম প্রকাশ না করার শর্তে ভারতের একজন জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা রয়টার্সকে জানান, অব্যাহত সহযোগিতার জন্য কার্যকর সমাধান নিয়ে উভয় দেশের সরকার আলোচনা করবে। তবে মালদ্বীপ থেকে ভারত সেনা ফিরিয়ে নেবে কি না, তা স্পষ্ট করে বলেননি এই কর্মকর্তা।

এর আগে গত সেপ্টেম্বরে মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন মোহামেদ মুইজ্জু। শুক্রবার (১৭ নভেম্বর) তিনি শপথ গ্রহণ করেছেন।

প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিপক্ষ তৎকালীন প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সলিহকে পরাজিত করেন মোহামেদ মুইজ্জু। মুইজ্জু চীনপন্থী হিসেবে বেশি পরিচিত। তবে সলিল পরিচিত ভারতপন্থী হিসেবে।

Link copied!