• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

নতুন সদস্যকে রক্ষায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বে বড় মহড়ায় ন্যাটো


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৩১, ২০২৩, ১২:০০ পিএম
নতুন সদস্যকে রক্ষায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বে বড় মহড়ায় ন্যাটো

বিশ্বের বৃহত্তম সামরিক জোট নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশনের (ন্যাটো) ৩১তম সদস্য হয়েছে ফিনল্যান্ড। নতুন সদস্যকে সুরক্ষার প্রতিশ্রুতি দিয়েছে পশ্চিমা এই জোটটি। তাই তাকে নিয়ে আর্কটিক অঞ্চলে যৌথ মহড়া শুরু করেছে তারা। যুক্তরাষ্ট্রের নেতৃত্বে মহড়ায় ন্যাটোর ব্রিটেন, নরওয়ে এবং সুইডেনের প্রায় ১ হাজার সেনা অংশ নেয়।

বুধবার (৩১ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, এ সপ্তাহে অনুশীলনের জন্য প্রায় ৬ হাজার ৫০০ ফিনিশ সেনা এবং ১ হাজার সামরিক যানও রয়েছে। আর্কটিক অঞ্চলে ফিনল্যান্ডের সবচেয়ে বড় ধরনের স্থল মহড়া বলছে ন্যাটো কর্তৃপক্ষ।

উত্তর ফিনল্যান্ডের রোভাজারভিতে ইউরোপের বৃহত্তম আর্টিলারি প্রশিক্ষণ গ্রাউন্ডে মহড়া পর্যবেক্ষণ করেন মার্কিন সেনাবাহিনীর মেজর জেনারেল গ্রেগরি অ্যান্ডারসন। তিনি বলেন, “যুক্তরাষ্ট্র ফিনল্যান্ডকে রক্ষা করতে প্রস্তুত। আমরা এখানে আছি, আমরা প্রতিশ্রুতিবদ্ধ। সক্ষমতা বাড়াতে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী নতুন ন্যাটো মিত্রের সঙ্গে প্রশিক্ষণ নিচ্ছে। যেন কিছু ঘটলে মোকাবিলা করা যায়।”

ন্যাটো এয়ার কমান্ডে তথ্যানুসারে, ১৪টি ন্যাটো সদস্য এবং অংশীদার দেশগুলো প্রায় ১৫০টি বিমান ‘আর্কটিক চ্যালেঞ্জ-২০২৩’ মহড়ায় অংশ নিচ্ছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরুর পর মস্কো এবং পশ্চিমা গোষ্ঠীর ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই ন্যাটো ব্লকে যোগ দিয়েছে ফিনল্যান্ড। মস্কোর হুমকির কারণে অনেক নাটকীয়তা শেষে গত ৪ এপ্রিল আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে যোগ দেয় ফিনল্যান্ড। যেখানে ফিনল্যান্ডের সঙ্গে রাশিয়ার এক হাজার ৩৪০ কিলোমিটারের স্থল সীমান্ত রয়েছে। ইউরোপীয় ইউনিয়নের অন্য যেকোনো সদস্য রাষ্ট্রের চেয়ে এই দেশটির সঙ্গেই সবচেয়ে দীর্ঘ সীমান্ত রয়েছে রাশিয়ার।

Link copied!