• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

টুইটারের নিয়ন্ত্রণ নিয়েই পরাগকে ছাঁটাই করলেন মাস্ক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২২, ১০:১১ এএম
টুইটারের নিয়ন্ত্রণ নিয়েই পরাগকে ছাঁটাই করলেন মাস্ক

নানা নাটকীয়তার পর সোশ্যাল মিডিয়া জায়ান্ট টুইটার কেনার প্রক্রিয়া সম্পন্ন করেছেন ইলেকট্রিক গাড়ি নির্মাতা ও প্রযুক্তিপ্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। ক্রয়প্রক্রিয়া সম্পন্নের পর বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সংস্থাটির নিয়ন্ত্রণও নিয়েছেন তিনি।

এদিকে টুইটার নিয়ন্ত্রণ নিয়েই সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পরাগ আগারওয়ালসহ কয়েকজন শীর্ষ কর্মকর্তাকে বরখাস্ত করেছেন মার্কিন এ ধনকুবের।

একাধিক মার্কিন গণমাধ্যম জানিয়েছে, টুইটারের সিইও পরাগ আগারওয়াল ও সংস্থার চিফ ফিনান্সিয়াল অফিসার নেড সেগালকে ছাঁটাই করা হয়েছে। সান ফ্রান্সিসকোয় টুইটারের সদর দপ্তর ছেড়েছেন পরাগ।

একে বিবৃতিতে মাস্ক জানান, তিনি টুইটার অধিগ্রহণ করছেন। ‘মানবতার স্বার্থেই’ তার এই পদক্ষেপ। এ নিয়ে টুইটারে মাস্ক লিখেছেন, “কেন আমি টুইটার অধিগ্রহণ করলাম, সে ব্যাপারে সবাইকে জানাতে চাই। আরও অর্থ উপার্জনের জন্য কিনিনি। মানবতার জন্য কিনেছি। মানবতার ভবিষ্যৎ এমন হওয়া উচিত যেখানে সব পক্ষের স্বাধীন মতামত প্রকাশের একটা ডিজিটাল প্ল্যাটফর্ম থাকবে। সুস্থ পরিবেশে বিতর্ক হবে।” 

মাস্ক আরও বলেন, “বর্তমানে বিপজ্জনক পরিস্থিতি রয়েছে, যেখানে সমাজমাধ্যম কট্টর দক্ষিণপন্থী ও কট্টর বামপন্থীদের কয়েকটি গোষ্ঠীতে ভাগ হতে চলেছে, যা সমাজে ঘৃণা ও বিভাজন বাড়াবে।”

পাশাপাশি টুইটারে বিজ্ঞাপন নীতি কী হওয়া উচিত, তা নিয়েও বার্তা দিয়েছেন মাস্ক। তার কথায়, বিজ্ঞাপন সঠিকভাবে ব্যবহার করা হলে, তা মানুষকে অনেক তথ্য পেতে সাহায্য করবে। অপ্রাসঙ্গিক বিজ্ঞাপন ‘স্প্যাম’ বলে বর্ণনা করেছেন এই ধনকুবের।

এর আগে বুধবার (২৬ অক্টোবর) সান ফ্রান্সিসকোতে টুইটারের প্রধান কার্যালয়ে যান মাস্ক। টুইটারের কার্যালয়ে যাওয়ার একটি ভিডিও পোস্ট করেন ইলন। মূলত আমেরিকার আদালতের নির্দেশানুযায়ী শুক্রবারের মধ্যে ৪ হাজার ৪০০ কোটি ডলারের অধিগ্রহণ চুক্তি চূড়ান্ত করতে হতো মাস্ককে।

এপ্রিলে টুইটার কেনার কথা ঘোষণা করেছিলেন মাস্ক। কিন্তু ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করার ক্ষেত্রে টুইটার যথাযথ পদক্ষেপ করছে না বলে দাবি করে সেই চুক্তি থেকে সরে আসেন মাস্ক। সংস্থার শেয়ারদর পড়তে থাকে। এরপরই আইনি লড়াই শুরু হয়। শেষ পর্যন্ত মাস্ক টুইটার কিনতে পারবেন কি না, এ নিয়ে সংশয়ও দেখা যায়।

টুইটার কেনার চুক্তি সম্পন্ন হলে সংস্থার প্রায় ৭৫ শতাংশ কর্মীকে ছাঁটাই করার পরিকল্পনা করেছেন মাস্ক, এমন খবর ছড়িয়েছে। টুইটার অধিগ্রহণের পর সিইওসহ কয়েকজন কর্মকর্তাকে ছাঁটাই করা হয়েছে। 

Link copied!