• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫

এবার মোদি’র পদবী নিয়ে বিভ্রাট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২৩, ০৪:১৩ পিএম
এবার মোদি’র পদবী নিয়ে বিভ্রাট
ছবি: সংগৃহীত

ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর পর এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারি নথিতে পরিচয় ‘পরিবর্তন’ হলো। মোদির আসন্ন ইন্দোনেশিয়া সফরের ঘোষণায় ‘প্রাইম মিনিস্টার অব ইন্ডিয়া’-র পরিবর্তে লিখা হলো ‘প্রাইম মিনিস্টার অব ভারত’। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

প্রতিবেদনে বলা হয়, বিজেপি নেতা সম্বিত পাত্র মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে মোদির আসন্ন ইন্দোনেশিয়া সফরের ঘোষণা সংক্রান্ত একটি সরকারি নথি প্রকাশ করেন। সেখানে মোদির নামের আগে লিখা রয়েছে ‘প্রাইম মিনিস্টার অফ ভারত’। যদিও চিরাচরিত ভাবে সেখানে ‘প্রাইম মিনিস্টার অফ ইন্ডিয়া’ লিখার কথা।

৭ সেপ্টেম্বর নরেন্দ্র মোদি ইন্দোনেশিয়ায় ২০তম আসিয়ান-ইন্ডিয়া শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। তবে, সরকারি নথিতে ওই সম্মেলনের নামের ক্ষেত্রে ইন্ডিয়া শব্দটি রাখা হয়েছে। কূটনৈতিক বিভ্রাট এড়াতেই এ পদক্ষেপ বলে ধারণা করা হচ্ছে। যদিও সরকারিভাবে এখনো এ বিষয়ে কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি।

প্রসঙ্গত, ৯ সেপ্টেম্বর রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু -জি২০ সমাবেশে অংশ নিতে যাওয়া রাষ্ট্রনেতাদের একটি নৈশভোজের আমন্ত্রণপত্র পাঠান। সে আমন্ত্রণপত্র ঘিরে তোলপাড় শুরু হয়। রাষ্ট্রপতির ওই আমন্ত্রণপত্রে লেখা হয়েছে ‘প্রেসিডেন্ট অফ ভারত’। কিন্তু ভারতের রাষ্ট্রপতি কাউকে কোনো চিঠি লিখলে তাতে চিরাচরিত ভাবে লেখা থাকে ‘প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া’ কথাটি। এবার প্রধানমন্ত্রীর ক্ষেত্রেও একই পরিবর্তন ঘটায় দেশটির নামবদলের জল্পনা আরও দানা বাঁধবে বলেই ধারণা করা হচ্ছে।

সম্প্রতি দেশটির বিজেপি বিরোধী দলগুলি যে জোট তৈরি করেছে তার নাম দেওয়া হয়েছে ‘ইন্ডিয়া’। তাতে কংগ্রেস, তৃণমূল, শিবসেনা (উদ্ধব শিবির), এনসিপি, এসপি, জেডিইউ, ডিএমকের মতো একাধিক বিজেপি-বিরোধী দল রয়েছে।

Link copied!