• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

গঙ্গার নিচ দিয়ে চালু হলো মেট্রোরেল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৬, ২০২৪, ০২:১৫ পিএম
গঙ্গার নিচ দিয়ে চালু হলো মেট্রোরেল
হাওড়ার মেট্রোরেলের স্টেশন। ছবি : সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গে গঙ্গা বা হুগলি নদীর তলদেশ দিয়ে চালু হলো মেট্রোরেল। এর মধ্যে দিয়ে কলকাতার সঙ্গে হাওড়ার মেট্রোযোগাযোগ স্থাপিত হলো। ভারতে নদীর তলদেশ দিয়ে ট্রেন চলার ঘটনা এই প্রথম।

বুধবার (৬ মার্চ) গঙ্গা নদীর নিচ দিয়ে মেট্রো চলাচল উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আজ সকাল সাড়ে ১০টার দিকে নরেন্দ্র মোদি হুগলি নদীর তলদেশ থেকে ধর্মতলা-হাওড়া রেলপথ চালু করলেন। নদীর তলদেশের ৩৪ মিটার তল থেকে চলে গেছে এই রেলপথ। এই রেলপথ চালুর সঙ্গে সঙ্গে এই মেট্রোরেল পথের স্টেশনসংখ্যা ১৭ থেকে বেড়ে ২৬ হচ্ছে।

ধর্মতলা-হাওড়া মেট্রো পথের উদ্বোধনের ফলে এই হাওড়া থেকে ধর্মতলা ৮ মিনিটে এবং হাওড়া থেকে শিয়ালদাহ ১১ মিনিটে যাওয়া যাবে।

গঙ্গার তলদেশের মেট্রোর উদ্বোধন করে সেই মেট্রো ট্রেনে চড়েছেন প্রধানমন্ত্রী। তিনি ধর্মতলা থেকে হাওড়া পর্যন্ত যান। হাওড়ায় নেমে তিনি উত্তর চব্বিশ পরগনার জেলা সদর বারাসাতের কাছারি ময়দানে বিজেপির নারী মোর্চা আয়োজিত জনসভায় যোগ দিতে রওনা হন।

এর আগে ১৯৮৪ সালের ২৪ অক্টোবর কলকাতায়ই ভারতের প্রথম মেট্রো চলাচল শুরু হয়। সেটি ছিল পাতাল রেল। প্রথম ৩ দশমিক ৪ কিলোমিটার এই রেলপথ চালু হওয়ার পর পরবর্তী সময় এই মেট্রো ট্রেনের চলার পথ বেড়ে ৩১ কিলোমিটার পর্যন্ত দাঁড়ায়, দমদম থেকে ধর্মতলা হয়ে একেবারে টালিগঞ্জ পর্যন্ত। পরে এই পথ টালিগঞ্জ থেকে গড়িয়া এবং দমদম থেকে বাড়িয়ে করা হয় নওয়াপাড়া-দক্ষিণেশ্বর পর্যন্ত।

Link copied!