• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

সাদা কাপড়ে উচ্ছিষ্ট খাবার দিয়ে লিখে সাহায্য চান নিহত জিম্মিরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২৩, ০১:৫৫ পিএম
সাদা কাপড়ে উচ্ছিষ্ট খাবার দিয়ে লিখে সাহায্য চান নিহত জিম্মিরা
সাদা কাপড়টিতে উচ্ছিষ্ট খাবার দিয়ে লিখে সাহায্য চাওয়া হয়। ছবি: বিবিসি

গাজায় ইসরায়েলি সেনাদের ভুলবশত হত্যার শিকার তিন জিম্মি মৃত্যুর আগে সাদা কাপড়ে উচ্ছিষ্ট খাবার দিয়ে লিখে সাহায্যের জন্য আবেদন জানিয়েছিল। কাপড়টিতে ‘সাহায্য করুন’, ‘তিন জিম্মি’ ও ‘এসওএস’ লেখা ছিল বলে জানিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর কর্মকর্তারা।

সোমবার (১৮ ডিসেম্বর) ব্রিটিশ গণমাধ্যম বিবিসির প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) সদস্যরা নিহত জিম্মিদের হাতে থাকা সাদা কাপড়টি উদ্ধার করেছে। মৃত্যুর আগে কোনো এক সময় জিম্মিরা কাপড়ে এগুলো লেখে বলে ধারণা করছে আইডিএফ।

সাদা পতাকাধারী ব্যক্তিদের হত্যা করে সেনারা ভুল করেছে বলে দায় স্বীকার করেছে আইডিএফ কর্মকর্তারা। তারা গত শুক্রবার (১৫ ডিসেম্বর) উত্তর গাজার শেজাইয়াতে অভিযানের সময় ইসরায়েলি সেনারা নিজেদের তিন জিম্মিকে ভুল করে হত্যা করেন। অভিযানে ওই তিন যুবককে গুলি করার সময় তাদের হাতে ঐ সাদা কাপড়টি ছিল।

নিজেদের জিম্মি হত্যার জন্য ইসরায়েলি সেনারা দুঃখ প্রকাশ করলেও, এ হত্যার নিন্দা জানিয়ে বিক্ষোভ করছে ইসরায়েলের বেসামরিক নাগরিকরা।

এছাড়া হামাসের কাছে যারা এখনো বন্দী আছেন, তাদেরকে সমঝোতা চুক্তির মাধ্যমে মুক্ত করার জন্য ইসরায়েলের সরকারে ওপর চাপ তৈরি করছে দেশটির সাধারণ জনগণ। গাজায় এখনও প্রায় ১২০ জন ইসরায়েলি নাগরিক হামাসের হাতে বন্দী রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ৭ই অক্টোবর ইসরায়েলে অতর্কিত হামলা চালিয়ে তাদেরকে জিম্মি করে হামাস। ওই হামলায় ইসরায়েলের প্রায় ১ হাজার ২০০ জন ইসরায়েলি নাগরিক নিহত হয়েছিল।

হামলার পাল্টা জবাবে গাজায় ব্যাপক সামরিক অভিযান শুরু করে ইসরায়েল। গাজা থেকে হামাসকে নির্মূল করতেই আইডিএফ এ অভিযান শুরু চালাচ্ছে বলে জানিয়েছে।

Link copied!