• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

সিরিয়ার হোমসে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২, ২০২৩, ০৭:৩০ পিএম
সিরিয়ার হোমসে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা

লেবাননের রাজধানী বৈরুতের উপর দিয়ে সিরিয়ার সরকার-নিয়ন্ত্রিত হোমস শহরের কাছে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। তবে সিরিয়ার বিমান প্রতিরক্ষা বেশিরভাগ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে।রোববার ভোরের দিকে একাধিক হামলার খবর দিয়েছে দেশটির সেনাবাহিনী।

রোববার (২ জুলাই) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকার নিয়ন্ত্রিত হোমস নগরীর কাছাকাছি বেশ কিছু অবস্থান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুড়ে ইসরায়েল। ক্ষেপণাস্ত্রগুলো লেবাননের রাজধানী বৈরুতের কিছু অংশের ওপর দিয়ে যায়। পরে হোমস শহরের আশেপাশে অবস্থানে আঘাত হানে।তবে কোনো হতাহতের খবর না পাওয়া গেলেও কিছু অবকাঠামো ক্ষয়ক্ষতি হয়েছে।

ইসরায়েলি সামরিক বাহিনীর একজন মুখপাত্র আদ্রেই বলেছেন, তাদের যুদ্ধবিমানগুলো সিরিয়ার একটি বিমান প্রতিরক্ষা ব্যবস্থায় হামলা চালিয়েছে। কারণ, সেখান থেকে ইসরায়েলের দিকে একটি বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছিল। জেট বিমানগুলো এলাকার অন্যান্য লক্ষ্যবস্তুতেও আঘাত করেছে।

এর আগে শনিবার আদ্রেই টুইটারে বলেছিলেন, সিরিয়ার ভূখণ্ড থেকে ইসরায়েলের দিকে ছুটে আসা বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র মাঝ আকাশে বিস্ফোরিত হয়েছিল। এতে কেউ আহত বা নিহত হননি।

ইসরায়েলি সামরিক বিশেষজ্ঞরা বলছেন, সিরিয়ায় ইরানের ক্রমবর্ধমান অনুপ্রবেশকে ঠেকারে কয়েক বছর ধরে চলমান সংঘাতের অংশ হচ্ছে ইসরায়েলি হামলা।

চলতি বছর সিরিয়ার বিমানবন্দর এবং বিমান ঘাঁটিতে হামলা জোরদার করেছে ইসরায়েল। লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহসহ সিরিয়া ও লেবাননের মিত্রদের কাছে অস্ত্র সরবরাহের জন্য ইরানকে দায়ী করছে তেল আবিব।

Link copied!