• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

নিরাপত্তা লঙ্ঘনের দায়ে ইরানি সাংবাদিকের ৫ বছরের জেল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৩, ২০২৩, ০৪:৫১ পিএম
নিরাপত্তা লঙ্ঘনের দায়ে ইরানি সাংবাদিকের ৫ বছরের জেল

জাতীয় নিরাপত্তা লঙ্ঘন এবং অবৈধ সমাবেশে অংশ নেওয়ায় বিশিষ্ট মানবাধিকারকর্মী এবং সাংবাদিক গোলরোখ ইরায়েকে ৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। ইরানের একটি আপিল আদালত তাকে এই সাজা দেয় বলে রোববার তার সমর্থকরা জানিয়েছেন।

সোমবার (৩ জুলাই) আরব নিউজ এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, গত সেপ্টেম্বরে বিক্ষোভের শুরুর দিকেই গ্রেপ্তার হয়েছিলেন ইরায়ে। সেই থেকে ইরানের জেলে বন্দি রয়েছেন তিনি। ইরায়ে মানবাধকারকর্মী আরাশ সাদেঘির স্ত্রী। আরাশও প্রতিবাদ আন্দোলনের সময় গ্রেপ্তার হয়েছিলেন।

এর আগে গত বছর তেহরানে হিজাব ইস্যুতে গ্রেপ্তার হয়েছিলেন কুর্দি তরুণী মাহসা আমিনি। কদিন পর পুলিশি হেফাজতে তার মৃত্যু হয়। এই মৃত্যু ঘিরে বিক্ষোভের মুখে পড়ে ইরান সরকার। সেই বিক্ষোভে অংশ নেওয়াদের একজন এই গোলরোখ ইরায়ে।

পুলিশের দাবি, পুরোনো শারীরিক অসুস্থতায় মারা গেছেন মাহসা। তবে তরুণীর পরিবারের দাবি, পুলিশের নির্যাতনের স্বীকার হয়েছিলেন মাহসা।

বিক্ষোভের তীব্রতা কমে যাওয়ায় প্রতিবাদ আন্দোলনের বিরুদ্ধে ইরানের ক্র্যাকডাউনের সময় গ্রেপ্তার হওয়া কিছু কর্মীকে গত কয়েক মাসে মুক্তি দেওয়া হয়। সে সময় ছাড়া পেয়েছিলেন আরাশ।

মানবাধিকার সংগঠনগুলো বলছে, সাজা নিয়ে আপিল আদালতের শুনানিতে অংশ নিতে নেননি ইরায়ে। তার ভাষ্য, এই আদালত অবৈধ। 

সমর্থকদের দ্বারা পরিচালিত তার নামে একটি টুইটার অ্যাকাউন্ট অনুসারে, গোলরোখ ইরায়ে ২৮০ দিন এভিন কারাগারে ছিলেন। তেহরান আদালত তাকে ৫ বছরের কারাদণ্ডে দণ্ডিত করেছে। এপ্রিলে একটি আদালত ইরায়েকে সাত বছরের কারাদণ্ড দিয়েছিল।

তবে পুরস্কারপ্রাপ্ত নার্গেস মোহাম্মদী, শ্রম অধিকারকর্মী সেপিদেহ ঘোলিয়ান এবং পরিবেশবাদী প্রচারক নিলুফার বায়ানি এবং সেপিদেহ কাশানিসহ বিশিষ্ট নারী প্রচারকরা এখনো দেশটির কারাগারে বন্দি রয়েছেন।

Link copied!