• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

করোনার উচ্চ সংক্রমণশীল নতুন ধরন শনাক্ত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৯, ২০২৩, ১১:১৯ এএম
করোনার উচ্চ সংক্রমণশীল নতুন ধরন শনাক্ত

তিন বছর আগে বিশ্বকে কাঁপিয়ে দিয়ে শুরু হওয়া মহামারি শেষ হয়েছে, কিন্তু এখনো তেজ কমেনি করোনাভাইরাসের। সম্প্রতি প্রাণঘাতী এই ভাইরাসের আরও একটি নতুন ও উচ্চ সংক্রমণশীল নতুন একটি ধরন শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রসহ তিন দেশে। শনাক্ত হওয়া ধরনটির নাম দেওয়া হয়েছে বিএ.২.৮৬।

যুক্তরাষ্ট্র, ডেনমার্ক ও ইসরায়েলের পর নতুন এই ধরনটিতে আক্রান্ত রোগী পাওয়া গেছে যুক্তরাজ্যে। ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি (ইউকেএইচএসএ) শুক্রবার (১৮ আগস্ট) এ তথ্য নিশ্চিত করেছে।

সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।  

ইউকেএইচএস ডেপুটি ডিরেক্টর ডা. মীরা চাঁদ বলেন, “যুক্তরাজ্যে করোনার উচ্চ সংক্রমণশীল নতুন ধরন বিএ.২.৮৬ শনাক্ত হওয়ার বিষয়ে আমরা অবগত। ইউকেএইচএস পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং আরও তথ্য সংগ্রহ করছে।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এ ধরনটি এখনো পরিবর্তিত হয়ে চলেছে, বিষয়টি পর্যবেক্ষণ করছেন বিজ্ঞানীরা।

এদিকে যুক্তরাষ্ট্রের জাতীয় রোগ নিরাময় ও প্রতিরোধ সংস্থা (সিডিসি) জানিয়েছে, করোনাভাইরাসের নতুন ধরন থেকে নিজেকে রক্ষা করতে সিডিসির আগের নিয়মগুলোই মানতে পরামর্শ দেওয়া হচ্ছে।

মার্কিন গবেষণা সংস্থা হিউস্টন মেথোডিস্টের ডায়াগনস্টিক মাইক্রোবায়োলজি বিভাগের পরিচালক ড. এস ওয়েসলি লং বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, “এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রসহ মাত্র তিনটি দেশে কয়েকজন রোগীর দেহে নতুন ধরনটি শনাক্ত হয়েছে। প্রাথমিক গবেষণায় আমরা জানতে পেরেছি, এক্সবিবি ১.৫ ভাইরাসটির ৩৬ বারের মিউটেশন শেষে উদ্ভব হয়েছে নতুন এই ভাইরাসটির।”

মহামারির শুরুর দিকে করোনার যেসব ধরনের আধিপত্য ছিল, সেগুলোর সঙ্গে নতুন ধরনটির সাদৃশ্য রয়েছে বলেও জানান এ গবেষক।

তিনি আরও বলেন, নতুন বিএ.২.৮৬ ভাইরাসটি বর্তমান আধিপত্যশীল ধরনকে সরিয়ে বিশ্বজুড়ে আধিপত্য বিস্তারে সক্ষম কিনা সেটিই এখনকার গবেষণার প্রধান বিষয়।

গবেষকদের আশঙ্কা, এই ধরনটি বিশ্বের অন্যান্য দেশে ছড়িয়ে পড়লে ভয়ংকর পরিস্থিতির সৃষ্টি হতে পারে, এমনকি করোনার নতুন ঢেউও আছড়ে পড়তে পারে।

আন্তর্জাতিক পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের তথ্যমতে, শুক্রবার পর্যন্ত বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬৯ কোটি ৩৬ লাখ ছাড়িয়েছে। এ ছাড়া এ ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মারা গেছেন ৬৯ লাখ ৮ হাজার ৫৬০ জন।

Link copied!