• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

ইউক্রেনকে ৩ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিচ্ছে জার্মানি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৪, ২০২৩, ০২:২৯ পিএম
ইউক্রেনকে ৩ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিচ্ছে জার্মানি

ইউক্রেনকে ৩ বিলিয়ন ডলার মূল্যের নতুন সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে জার্মানি। সামরিক সহায়তার অংশ হিসেবে আধুনিক ট্যাংক, বিমান বিধ্বংসী ব্যবস্থা ও গোলাবারুদ রয়েছে। ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির জার্মান সফরের আগেই এ ঘোষণা দিল দেশটি।

রোববার (১৪ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। ইউক্রেনে রাশিয়া বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে বার্লিন যে সহায়তা দিয়ে আসছে, এর মধ্যে সবচেয়ে বড় সামরিক সহায়তা এটি।

শনিবার জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস বলেন, ৩ বিলিয়ন ডলারের এই সামরিক সহায়তার মাধ্যমে বার্লিন এটা পরিষ্কার করতে চায় যে ইউক্রেনকে সহায়তার ব্যপারে বার্লিন বদ্ধপরিকর।

তিনি বলেন, “জার্মানি যতদিন সময় লাগবে সব ধরনের সাহায্য দেবে।” প্রথমদিকে ইউক্রেনে ধীরগতিতে সামরিক সহায়তা দিলেও ক্রমেই এর পরিমাণ বাড়িয়েছে বার্লিন। ইউক্রেনে লেপার্ড ১ ও ২ মডেলের ট্যাংক সরবরাহের অনুমতি দেয় দেশটি। একইসঙ্গে ইউক্রেনকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করেছে তারা।

শনিবার ঘোষণা করা নতুন এই সামরিক সহায়তার অংশ হিসেবে ৩০ লিওপার্ড ১ এ৫ ট্যাংক, ২০টি সাজোয়া যান, ১০০ টির বেশি যুদ্ধ যান। ১৮ টি স্বয়ংক্রিয় হোইৎজার, ২০০টি ড্রোন, চারটি বিমান বিরোধী প্রতিরক্ষা ব্যবস্থাসহ অন্যান্য সামরিক সরঞ্জাম।

বাখমুতের বেশ কিছু অঞ্চল রাশিয়া কাছে থেকে পুনর্দখল করেছে ইউক্রেন। ইউক্রেনের সামরিক কমান্ডারের এমন দাবির পরপরই সামরিক সহায়তার ঘোষণা দিল বার্লিন। শনিবার এক টুইট বার্তায় জার্মান সফরের কথা জানান জেলেনস্কি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর এই প্রথম জার্মানি সফর করছেন তিনি।

এর আগে শনিবার ইতালি সফর করেন ইউক্রেন প্রেসিডেন্ট। সেখানে পোপ ফ্রান্সিস ও ইতালির বেশ কয়েকজন নেতার সঙ্গে দেখা করেন তিনি। এ সময় প্রায় ৪০ মিনিট পোপের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

জার্মানির প্রতিরক্ষামন্ত্রী বরিস পিসটোরিয়াস বলেছেন, ইউক্রেনের এ মুহূর্তে সমরাস্ত্র কতটা জরুরি তা আমরা উপলব্ধি করতে পেরেছি এবং দ্রুত কিয়েভকে সহায়তার উদ্যোগ নিয়েছে বার্লিন।

Link copied!