• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

যুক্তরাষ্ট্রের ৫০ অঙ্গরাজ্যে ঈদ উদযাপন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২২, ২০২৩, ০২:২৮ পিএম
যুক্তরাষ্ট্রের ৫০ অঙ্গরাজ্যে ঈদ উদযাপন

যুক্তরাষ্ট্রের ৫০ অঙ্গরাজ্যে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। স্থানীয় সময় শুক্রবার (২১ এপ্রিল)  বিভিন্ন অঙ্গরাজ্যে বাংলাদেশি পরিচালিত মসজিদ, মসজিদ সংলগ্ন মাঠ, পার্কের মাঠ ও গির্জার মিলনায়তনে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। যেসব এলাকায় মসজিদ নেই, সেসব এলাকায় দীর্ঘদিন ধরে গির্জার মিলনায়তনেই জুমা ও ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসছে।

জানা যায়, গত দুই দশকে যুক্তরাষ্ট্রে মসজিদ ও ইসলাম ধর্মের শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে ৩১ শতাংশ। ২০০০ সালে যুক্তরাষ্ট্রে মসজিদের সংখ্যা ছিল ১ হাজার ২০৯টি, ২০১১ সালে বৃদ্ধি পেয়ে এর পরিমাণ দাড়ায় ২ হাজার ১০৬টি এবং ২০২০ সালের সর্বশেষ গণনায় যুক্তরাষ্ট্রে মোট মসজিদের পরিমাণ দাড়ায় ২ হাজার ৭৯৬টি। এর মধ্যে সবচেয়ে বেশি মসজিদ রয়েছে নিউইয়র্ক অঙ্গরাজ্যে ৩৪৩টি, ক্যালিফোর্নিয়ায় ৩০৪টি, টেক্সাসে ২২৪টি, ফ্লোরিডায় ১৫৭টি, ইলিনয়সে ১০টি।

এছাড়া যুক্তরাষ্ট্রের জনবহুল ও বাংলাদেশি অধুষ্যিত নিউ জার্সি, পেনসিলভানিয়া, ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া, ম্যাসাচুসেটস, কানেকটিকাট, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা, ওহাইও, ইলিনয়স, কলরাডো, ডেলাওয়ার, জর্জিয়া, কানসাস, ম্যারিল্যান্ড, মিশিগান, সাউথ ক্যারোলিনা, ওয়াশিংটন ও কেন্টাকির বিভিন্ন মসজিদ, ইসলামিক সেন্টার ও দেড় শতাধিক খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। 

Link copied!