• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১,

কাজ শেষ করে বিশ্রামে গেল প্রজ্ঞান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৩, ০৪:৩৫ পিএম
কাজ শেষ করে বিশ্রামে গেল প্রজ্ঞান
ছবি: সংগৃহীত

ভারতের চন্দ্রযান-৩ এর রোভার প্রজ্ঞান ১৪ দিনের কাজ নিয়ে চাঁদে অবতরণ করেছিল। দেশটির মহাকাশ গবেষণা সংস্থা ইসরো জানিয়েছে, সময়ের আগেই কাজ শেষ করেছে প্রজ্ঞাণ। ইসরো তাই প্রজ্ঞাণকে এখন ‘বিশ্রামে’ রেখেছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আনন্দবাজার।

ইসরো শনিবার (২ আগস্ট) রাতে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক বার্তায় জানিয়েছে, রোভার প্রজ্ঞান তার কাজ সম্পন্ন করেছে। যে কাজের দায়িত্ব দিয়ে তাকে চাঁদে পাঠানো হয়েছিল, তা হয়ে গিয়েছে। এখন একটি নিরাপদ স্থানে রোভারটিকে ‘স্লিপ মোড’ চালু করে রেখে দিয়েছেন বিজ্ঞানীরা।

ইসরো আরও জানিয়েছে, রোভারের সঙ্গে যে এপিএক্সএস এবং এলআইবিএস পেলোড ছিল, সেগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। এই পেলোড থেকে সংগৃহীত তথ্য ল্যান্ডার বিক্রমের মাধ্যমে পৃথিবীতে পাঠানো হচ্ছে।

প্রজ্ঞান সৌর শক্তি ব্যবহার করে তার কার্যক্রম পরিচালনা করে। ইসরো জানিয়েছে, তার ব্যাটারিতে বর্তমানে সম্পূর্ণ চার্জ রয়েছে। প্রজ্ঞানের সোলার প্যানেলটি এমনভাবে স্থাপন করা হয়েছে, যাতে এর পর চাঁদে সূর্য উঠলে প্যানেলে আলো পড়ে। চাঁদে আবার আগামী ২২ সেপ্টেম্বর সূর্য উঠবে বলে মনে করা হচ্ছে। পৃথিবীর রিসিভার বা তথ্য গ্রহণকারী যন্ত্রটিকে চালু রেখেছেন বিজ্ঞানীরা।

ইসরো আরও জানিয়েছে, প্রজ্ঞানকে আবার সফলভাবে সক্রিয় করে তোলা যাবে বলে আশাবাদী বিজ্ঞানীরা। তখন আবার নতুন কিছু তথ্য সংগ্রহ করা হবে তাকে দিয়ে।
আর যদি প্রজ্ঞানকে সক্রিয় না করা যায়, সেক্ষেত্রে ইসরো জানিয়েছে, রোভারটি চাঁদেই থেকে যাবে।

গত ২৩ আগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম। তার কয়েক ঘণ্টা পর বেরিয়ে এসেছিল রোভার প্রজ্ঞান। ছয় চাকা বিশিষ্ট এই ছোট যন্ত্রটি ১০ দিন ধরে চাঁদে ঘুরে ঘুরে অনুসন্ধান চালিয়েছে। শনিবার ইসরো জানায়, চাঁদে ১০০ মিটারের বেশি পথ প্রজ্ঞান অতিক্রম করেছে। 

Link copied!