• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৪ শা’বান ১৪৪৫

শ্রীলঙ্কার জ্বালানি বাজারে প্রবেশ করছে চীন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৩, ১২:৩০ পিএম
শ্রীলঙ্কার জ্বালানি বাজারে প্রবেশ করছে চীন
ছবি: সংগৃহীত

চীনের তেল পরিশোধনকারী সংস্থা সিনোপেক আগামী সেপ্টেম্বর থেকে শ্রীলঙ্কায় জ্বালানি তেলের ব্যবসা শুরু করতে যাচ্ছে। দেশটির জ্বালানি তেলের বাজারে এত দিন একচেটিয়া আধিপত্য ছিল ভারতীয় কোম্পানি লঙ্কা ইন্ডিয়ান অয়েল করপোরেশনের (লঙ্কা আইওসি)। ইন্ডিয়ান অয়েল করপোরেশনের একটি শাখা লঙ্কা আইওসি। এক প্রতিবেদনে এ তথ্য জানায় আনন্দবাজার পত্রিকা।
প্রতিবেদনটিতে আরও জানানো হয়, চীন শ্রীলঙ্কার জ্বালানি তেলের বাজারে প্রবেশের আগেই দেশটিতে ব্যবসা আরও সম্প্রসারিত করেছে ভারতীয় কোম্পানিটি। ২০০৩ সালে শ্রীলঙ্কায় ব্যবসা শুরু করা লঙ্কা আইওসির পাম্প সংখ্যা ৩০টি বৃদ্ধি পেয়ে ২৮০টি হতে যাচ্ছে চলতি মাসেই।
সম্প্রতি তিনটি বিদেশি সংস্থাকে দেশটিতে তেলের ব্যবসার অনুমতি দিয়েছে কলম্বো। সিনোপেক ছাড়াও যুক্তরাষ্ট্রের আরএম পার্কস এবং অস্ট্রেলিয়ার ইউনাইটেড পেট্রোলিয়ামও দ্বীপরাষ্ট্রটিতে প্রবেশ করছে। শ্রীলঙ্কার জাতীয় তেল সংস্থা সিপেক্টো পরিচালিত ১ হাজার ২০০টি পেট্রল পাম্পের মধ্যে ১৫০টির দায়িত্ব পাবে সিনোপেক।
শ্রীলঙ্কার সমুদ্রবন্দর হামবানটোটা ৯৯ বছরের জন্য লিজ নেওয়া আছে চীনের। বন্দরটিতে ৪০০ কোটি ডলারের একটি তেল পরিশোধনাগার তৈরির পরিকল্পনা করেছে কলম্বো। এই প্রকল্পের জন্য যে দুটি সংস্থাকে প্রাথমিকভাবে বাছাই করা হয়েছে, তার মধ্যে অন্যতম সিনোপেক।
গত বছর শ্রীলঙ্কা অর্থনৈতিক সংকটের মুখোমুখি হয়েছিল। তার প্রভাবেই দেশটি এখন বাজার সম্প্রসারণ করতে আগ্রহী হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

Link copied!