• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

বয়স যাচাই করতে পারে না চ্যাটজিপিটি, ইতালিতে নিষিদ্ধ ঘোষণা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১, ২০২৩, ০২:৩৯ পিএম
বয়স যাচাই করতে পারে না চ্যাটজিপিটি, ইতালিতে নিষিদ্ধ ঘোষণা

জনপ্রিয় চ্যাটবট চ্যাটজিপিটি বন্ধ করে দিয়েছে ইতালি। দেশটির ব্যক্তিগত তথ্য সুরক্ষা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান শুক্রবার (৩১ মার্চ) এ পদক্ষেপ নিয়েছে। যুক্তরাষ্ট্রের প্রযুক্তিপ্রতিষ্ঠান ওপেনএআইয়ের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) এই অ্যাপের বিরুদ্ধে ব্যবহারকারীর উপাত্ত সুরক্ষা দিতে না পারা এবং ব্যবহারকারীর বয়স যাচাই করতে না পারার অভিযোগ আনা হয়েছে।

এএফপি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, ব্যক্তিগত গোপনীয়তা ভঙ্গের কারণ দেখিয়ে প্রথম পশ্চিমা দেশ হিসেবে চ্যাটজিপিটির ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করেছে ইতালি।

ইতালির উপাত্ত সুরক্ষা কর্তৃপক্ষ বলছে, এই সিদ্ধান্তের ফলে ওপেনএআই ও ইতালীয় ব্যবহারকারীদের মধ্যকার উপাত্ত আদান-প্রদানের ওপর সাময়িক বিধিনিষেধ তাৎক্ষণিক কার্যকর হবে। একই সঙ্গে এ নিয়ে তদন্তও শুরু করেছে সংস্থাটি।

সংস্থাটির মতে, অ্যাপটিতে ব্যবহারকারীর কথোপকথন ও অর্থ প্রদানসংক্রান্ত উপাত্ত সুরক্ষা লঙ্ঘনের বিষয়টি ২০ মার্চ নজরে আসে।

সংস্থাটি বলছে, প্ল্যাটফর্মটির কার্যক্রম পরিচালনায় অ্যালগরিদমকে উপযুক্তভাবে ব্যবহারের উদ্দেশ্যের কথা বলে গণহারে ব্যক্তিগত উপাত্ত সংগ্রহ ও মজুতের কোনো আইনি ভিত্তি নেই। এ ছাড়া ব্যবহারকারীদের বয়স যাচাই করার কোনো ব্যবস্থা না থাকায় অ্যাপটি অপ্রাপ্তবয়স্কদের তাদের বিকাশ ও সচেতনতার মাত্রা তুলনায় একেবারে অনুপযুক্ত উত্তরগুলো দিতে পারে।

ইতালীয় সংস্থাটি বলেছে, কর্তৃপক্ষের উদ্বেগ নিরসনে কী ব্যবস্থা নেওয়া হবে, সে জবাব দিতে কোম্পানিটি ২০ দিন সময় পাবে। অভিযোগ প্রমাণিত হলে কোম্পানিটিকে দুই কোটি ইউরো অথবা বার্ষিক আয়ের ৪ শতাংশ জরিমানা গুনতে হবে।

গত বছরের নভেম্বরে চালুর কয়েক দিনের মধ্যেই চ্যাটজিপিটির ব্যবহারকারী কয়েক মিলিয়নে পৌঁছায়। মাইক্রোসফটের সহযোগিতায় মার্কিন স্টার্টআপ ওপেনএআই চ্যাটজিপিটি তৈরি করে। এই চ্যাটবটটি জটিল প্রশ্নের উত্তর স্পষ্টভাবে দিতে পারে; কোড, সনেট কিংবা প্রবন্ধ লিখতে পারে। এমনকি কঠিন পরীক্ষা পাসে শিক্ষার্থীদের সাহায্য করতে পারে।

কিন্তু গত নভেম্বরে এই অ্যাপ নিয়ে বিতর্ক শুরু হয়। শিক্ষকদের আশঙ্কা, শিক্ষার্থীর প্রতারণার (নকল) কাজে এই চ্যাটবট ব্যবহার করতে পারে। আর ভুয়া তথ্য ছড়িয়ে পড়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন নীতিপ্রণেতারা।

Link copied!