• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

বিদ্রোহীদের হামলায় ১৭ সেনাসহ নিহত ৫৩


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২৩, ১১:২০ এএম
বিদ্রোহীদের হামলায় ১৭ সেনাসহ নিহত ৫৩
ছবি: সংগৃহীত

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে বিদ্রোহীদের হামলায় অন্তত ৫৩ জন নিরাপত্তা বাহিনীর সদস্য নিহত হয়েছেন। দেশটির সেনাবাহিনীর বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আলজাজিরা।

বুরকিনা ফাসোর সেনাবাহিনী মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) এক বিবৃতিতে জানায়, নিহতদের মধ্যে ১৭ জন সেনাসদস্য এবং বাকিরা স্বেচ্ছাসেবক যোদ্ধা। সোমাবার (৪ সেপ্টেম্বর) দেশটির ইয়াতেঙ্গা প্রদেশের কৌমব্রিতে বিদ্রোহী যোদ্ধাদের আক্রমণে এই হতাহতের এই ঘটনা ঘটে।

বিবৃতিতে আরও জানানো হয়, দুই বছরের বেশি সময় আগে থেকেই বিদ্রোহীদের তাড়িয়ে দিয়ে স্থানীয় বাসিন্দাদের পুনর্বাসনের জন্য ওই শহরে নিরাপত্তা বাহিনী মোতায়েন করা ছিল।

দেশটির সেনাবহিনী আরও জানিয়েছে, “চরম কাপুরুষোচিত এই কাজের জন্য তাদের ছেড়ে দেওয়া হবে না। পলাতক জঙ্গীদের নিষ্ক্রিয় করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালানো হচ্ছে।” এচাড়া সেনাবাহিনীর হামলায় বেশ কয়েকজন বিদ্রোহী নিহত এবং তাদের যুদ্ধ সরঞ্জাম ধ্বংস হয়েছে বলেও বিবৃতিতে দাবি করা হয়। ওই এলাকায় এখনও অভিযান চলছে বলে জানিয়েছে সেনাবাহিনী।

২০১৫ সাল থেকে সশস্ত্র গোষ্ঠীগুলোর ক্রমবর্ধমান হামলা মোকাবিলায় সংগ্রাম করছে বুরকিনা ফাসো। সশস্ত্র গোষ্ঠীগুলোর বেশিরভাগই জঙ্গিগোষ্ঠী আল কায়দা ও আইএসের সঙ্গে জড়িত। আর গোষ্ঠীগুলোর হামলায় প্রতি বছর হাজার হাজার বেসামরিক লোক নিহত হচ্ছেন। 

প্রায় ২ কোটি ৩০ লাখ জনসংখ্যার দেশটিতে গত বছর দুটি সামরিক অভ্যুত্থান হয়েছে। গত বছরের সেপ্টেম্বরের অভ্যুত্থানে ক্যাপ্টেন ইব্রাহিম ট্রাওর ক্ষমতা দখলের পর সোমবারের হত্যাকাণ্ডটিকে সবচেয়ে বড় হামলাগুলোর একটি বলা হচ্ছে।

Link copied!