• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ভূমধ্যসাগর থেকে ৪৪০ অভিবাসী উদ্ধার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৬, ২০২৩, ০৩:৩২ পিএম
ভূমধ্যসাগর থেকে ৪৪০ অভিবাসী উদ্ধার

সমুদ্রে ঝোড়ো আবহাওয়ার মধ্যে ১১ ঘণ্টার একটি অভিযান চালিয়ে মাল্টার আন্তর্জাতিক জলসীমার কাছে একটি মাছ ধরার নৌকা থেকে ৪৪০ জন অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ) জানিয়েছে, মাল্টার আন্তর্জাতিক জলসীমার কাছে সমুদ্রে ঝড়ের কবলে পড়া একটি মাছ ধরার নৌকা থেকে ৪৪০ অভিবাসীকে ১১ ঘণ্টার অভিযান চালিয়ে উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার থেকে শুরু করে বুধবার বিকেল পর্যন্ত সময়ের মধ্যে এ অভিবাসীদের উদ্ধার করা হয়। উদ্ধারকারী জাহাজ জিও ব্যারেন্টস বৈরী আবহাওয়ায় অভিবাসীদের লাইফ জ্যাকেট প্রদান ছাড়াও আরও বেশ কিছু কার্যক্রম পরিচালনা করেছে।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ডক্টরস উইদাউট বর্ডারস লিখেছে, “মোট ৪৪০ জনকে উদ্ধার কার হয়েছে। তাদের মধ্যে ৮ জন নারী। ৩০ জন শিশু রয়েছে। বর্তমানে তারা সবাই নিরাপদে রয়েছে।”

প্রতিবছর ইউরোপ যাওয়ার পথে ভূমধ্যসাগরে প্রায়ই অভিবাসনপ্রত্যাশীদের প্রাণহানির ঘটনা ঘটে থাকে। এর মধ্যে এশিয়া ও আফ্রিকার নাগরিকের সংখ্যা বেশি। গত তিন মাসে ইতালিতে ঢুকেছে প্রায় ২৮ হাজার অভিবাসী। গত বছর পাড়ি জমান ৬ হাজার ৮০০ জন।

দাতব্য সংস্থার মুখপাত্র ফ্লাভিয়া পেরগোলা বলেছেন, গত ১ এপ্রিল পূর্ব লিবিয়ার বেনগাজির কাছ থেকে মাছ ধরার নৌকায় ইতালির উদ্দেশে যাত্রা শুরু করে অভিবাসনপ্রত্যাশীরা। বাংলাদেশি ছাড়াও নৌকাতে সিরিয়া, পাকিস্তান, মিসর, সোমালিয়া ও শ্রীলঙ্কার নাগরিক ছিলেন।

Link copied!