• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

তিউনিসিয়ায় পুলিশের গুলিতে নিহত ৪, আহত ৯


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১০, ২০২৩, ০৩:৩৬ পিএম
তিউনিসিয়ায় পুলিশের গুলিতে নিহত ৪, আহত ৯

তিউনিসিয়ার প্রাচীন সিনাগগে একজন পুলিশ কর্মকর্তার গুলিতে দুই নিরাপত্তা কর্মকর্তা এবং দুই দর্শনার্থী নিহত হয়েছেন। দ্বীপটিতে ইহুদিদের বার্ষিক এক অনুষ্ঠানে এই হামলার ঘটনা ঘটে। হামলায় আরও চার দর্শনার্থী এবং পাঁচ নিরাপত্তা কর্মকর্তা আহত হয়েছে। পরে সেখানে পাল্টা অভিযানে হামলাকারীও নিহত হয়।

বুধবার (১০ মে) ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ খবর জানিয়েছেন। ইহুদিদের এ অনুষ্ঠানটিতে ইউরোপ এবং ইসরায়েল থেকে দর্শনার্থীরা আসেন।

এক বিবৃতিতে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার একজন পুলিশ কর্মকর্তা হামলা চালিয়েছেন। নিহতদের একজন তিউনিসিয়ার নাগরিক। তার বয়স ৩০ বছর। অপরজন ফরাসি নাগরিক। তার বয়স ৪২ বছর। হামলাকারী সিনাগগের কাছে অবস্থিত নিরাপত্তা স্থাপনাগুলোতে এলোপাথাড়ি গুলি চালায়। এ ঘটনায় পাঁচজন নিরাপত্তা কর্মকর্তা এবং চারজন দর্শনার্থী আহত হয়েছেন। পরে নিরাপত্তা বাহিনী তাকে গুলি করে হত্যা করে।

তবে তাৎক্ষণিকভাবে এসব তথ্য যাচাই করা সম্ভব হয়নি। স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, হামলাকারী প্রথমে একজন সহকর্মীকে গুলি করে হত্যা করে এবং তার অস্ত্র নেওয়ার পর এ হামলা চালানো হয়।

দেশটির কর্তৃপক্ষ হামলার উদ্দেশ্য সম্পর্কে নিশ্চিত হতে পারেনি। তবে জঙ্গিরা এর আগে জেরবার এই স্থান অনুষ্ঠানটি লক্ষ্য করে বেশ কয়েকটি হামলা চালিয়েছিল।

আয়োজকদের মতে, ৫ হাজারেরও বেশি ইহুদি বিভিন্ন দেশ থেকে এ অনুষ্ঠানে অংশ নিয়েছিল। যা করোনা মহামারীর পরে ২০২২ সালে পুনরায় শুরু হয়েছে।

এর আগে ২০২০ সালে মার্কিন দূতাবাসের বাইরে পুলিশকে লক্ষ্য করে একটি বিস্ফোরণ ঘটানো হয়েছিল। এতে একজন কর্মকর্তা নিহত হয়েছিল। এছাড়া ২০১৯ সালে ফরাসি দূতাবাসের বাইরে পুলিশকে লক্ষ্য করে দুটি আত্মঘাতী বিস্ফোরণ ঘটানো হয়। এর আগে ২০০২ সালে সিনাগগে লক্ষ্য করে চালানো একটি আত্মঘাতী ট্রাক বোমা হামলায় ২১ জন নিহত হয়েছিল।

Link copied!