• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,
ইসরাইল- হামাস যুদ্ধ

ইসরায়েলে ২৫০, গাজায় ১৯৮ জন নিহত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৮, ২০২৩, ০২:০১ এএম
ইসরায়েলে ২৫০, গাজায় ১৯৮ জন নিহত
গাজায় বেসামরিক বসতিতে ইসরায়েলের বিমান হামলা। ছবি- আল জাজিরা

শনিবার ইসরায়েলের পাল্টা বিমান হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে গাজার অনেক ভবন। প্রাণ হারিয়েছেন দুইশরও বেশি ফিলিস্তিন নাগরিক।

শনিবার ভোরে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরাইলে আকস্মিক রকেট হামলা চালালে তারা গাজায় পাল্টা হামলা চালায়।   

হামাসের ওই হামলায় এ পর্যন্ত ২৫০ ইসরাইলি প্রাণ হারিয়েছেন বলে দেশটির গণমাধ্যমের খবরে জানা গেছে। 

অপরদিকে ইসরায়েলের বিমান হামলায় গাজায় অন্তত ১৯৮ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে ফিলিস্তিন কতৃপক্ষ।

টাইমস অব ইসরায়েল ও দেশটির আরও কয়েকটি সংবাদমাধ্যমের খবরে বলা হয়, হামাসের হামলায় প্রায় ২৫০ জন ইসরায়েলি নিহত হয়েছে। এর আগে ইসরায়েলি সরকারি তথ্যে ৪০ জন নিহত হওয়ার তথ্য দেওয়া হয়েছিল। এছাড়া হামাসের অভিযানে আহত হয়েছেন সহস্রাধিক ইসরায়েলি।

অপরদিকে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের নির্বিচার বিমান হামলায় গাজায় ১৯৮ জন মানুষ নিহত হয়েছেন। এ সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

এছাড়া ইসরায়েলে হামলা চালাতে যাওয়া হামাসের অনেক যোদ্ধাও নিহত হয়েছেন বলে খবর আসছে। ইসরায়েলের প্রতিরক্ষা বিভাগ (আইডিএফ) জানিয়েছে, সাগরপথে ইসরায়েলে প্রবেশের চেষ্টা করার সময় হামাস সদস্যদের উপর হামলা চালায় তারা। আর তাদের এ হামলায় বেশ কয়েকজন হামাস সেনা নিহত হয়েছেন।

এ ব্যাপারে এক বিবৃতিতে আইডিএফ বলেছে, ‘ইসরায়েলের নৌবাহিনী কয়েক ডজন সন্ত্রাসীকে ইসরায়েলে অনুপ্রবেশের চেষ্টাকালে হত্যা করেছে‍‍`

‘সাগরের যোদ্ধারা কয়েক ডজন সন্ত্রাসীকে দক্ষিণাঞ্চলের সমুদ্র অঞ্চল এবং উপকূলে হত্যা করেছে। সকাল বেলা এ অভিযান চালানো হয়।’

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে, হামাসের সদস্যরা কয়েকজন ইসরায়েলি সেনাকে ধরে মারধর করছেন। এ সময় ওই ইসরায়েলি সেনাদের বেশ ভীত দেখাচ্ছিল।

ব্রিটিশ গণমাধ্যম স্কাই নিউজ জানিয়েছে, তারা নিশ্চিত হয়েছে যেখানে ইসরায়েলি সেনাদের আটক ও মারধর করা হয়েছে সেটি গাজা সীমান্তের এরেজ চেকপয়েন্টের কাছে অবস্থিত।

সূত্র: স্কাই নিউজ, আল জাজিরা, টাইমস অব ইসরাইল।

Link copied!