• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১, ১১ মুহররম ১৪৪৫

এ বছর পুলিৎজার পেলেন যারা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১০, ২০২২, ১২:২৪ পিএম
এ বছর পুলিৎজার পেলেন যারা

সাংবাদিকতায় সাহসিকতা ও সততার সর্বোচ্চ আন্তর্জাতিক স্বীকৃতি পুলিৎজার। ১৯১৭ সাল থেকে এ পুরস্কার দেওয়া হচ্ছে। এ বছর ফ্লোরিডার দুটি সংবাদপত্র পুলিৎজার পুরস্কারের সংবাদ বিভাগে সর্বোচ্চ স্বীকৃতির পুরস্কার লাভ করেছে। 

গত বছরের জুনে যুক্তরাষ্ট্রের মিয়ামিতে সার্ফসাইড কনডোমিনিয়াম ভবন ধসের ঘটনায় সবার আগে সঠিক খবর ও ব্রেকিং নিউজ দেওয়ায় এই মর্যাদাপূর্ণ পুরস্কার পেয়েছে মিয়ামি হেরাল্ড। আর ফ্লোরিডার একটি ব্যাটারি কারখানায় বিষাক্ত পরিবেশ নিয়ে তদন্তের জন্য অনুসন্ধানী প্রতিবেদনের বিভাগে জিতেছে টাম্পা বে টাইমস।

২০২১ সালের ৬ জানুয়ারি, ক্যাপিটলে হামলার খবর প্রকাশের জন্য দ্য ওয়াশিংটন পোস্টকে পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে। আর সড়ক দুর্ঘটনা রোধে পুলিশের ব্যর্থতা নিয়ে করা বিশেষ প্রতিবেদনের জন্য ‘দেশের খবর’ বিভাগে সেরা পুরস্কার অর্জন করেছে নিউইয়র্ক টাইমস। এছাড়া আন্তর্জাতিক বিভাগে তিনটি ভিন্ন প্রতিবেদনের জন্যও মনোনীত হয় সংবাদপত্রটি। বিভিন্ন দেশে মার্কিন নেতৃত্বাধীন বিমান হামলায় বেসামরিক নিহতের চিত্র উন্মোচন করায় পুরস্কার ঘরে তুলেছেন নিউইয়র্ক টাইমসের প্রতিবেদকরা। ভারতে মহামারির চিত্র তুলে ধরে ফিচার ফটোগ্রাফি বিভাগে পুরস্কার পেয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

এদিকে ৩০ বছরের বেশি সময় জেলে থাকার পর এক ব্যক্তির স্বাভাবিক জীবনে ফিরে আসার সংগ্রামকে তুলে ধরে অডিও রিপোর্টিংয়ের সেরা পুরস্কার পেয়েছে ফিউচারো মিডিয়া। আর সাংবাদিকতার অন্যান্য পুরস্কারের মধ্যে ব্যাখ্যামূলক প্রতিবেদনের জন্য পুরস্কৃত হয়েছে কোয়ান্টা ম্যাগাজিনের প্রতিবেদক নাটালি ওলচভার। জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ ও যুগান্তকারী জ্যোতির্বিদ্যা এবং মহাজাগতিক গবেষণার নিয়ে প্রতিবেদন করেন তিনি।

সেরা স্থানীয় বা জেলা প্রতিবেদকের পুরস্কার পান বেটার গভর্নমেন্ট অ্যাসোসিয়েশনের ম্যাডিসন হপকিন্স ও শিকাগো ট্রিবিউনের সিসিলিয়া রেয়েস। শহরাঞ্চলের ভবনগুলোর অগ্নিনির্বাপণ ব্যবস্থার ত্রুটি তুলে ধরার জন্য এই পুরস্কার লাভ করেন তারা।

সেরা ধারাভাষ্যে পুরস্কার পেয়েছেন দ্য কানসাস সিটি স্টারের রিপোর্টার মেলিন্ডা হেনবার্গার। স্যাক্রামেন্টো বেতে যৌন নির্যাতনকারী হিসেবে অভিযুক্ত এক অবসরপ্রাপ্ত গোয়েন্দা পুলিশের জন্য ন্যায়বিচারের দাবিতে কলাম লিখে এই স্বীকৃতি পান তিনি।

নির্বাচনী ব্যবস্থা সংস্কারের মাধ্যমে ভোটারদের দমন কৌশল তুলে ধরে সেরা সম্পাদকীয় লেখার পুরস্কার লাভ করেছেন হিউস্টন ক্রনিকলের লিসা ফালকেনবার্গ, মাইকেল লিন্ডেনবার্গার, জো হোলি এবং লুইস ক্যারাস্কো।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল পাবলিক রেডিও জানায়, স্থানীয় সময় সোমবার এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান আয়োজিত হয়। এতে আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য দেন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস, এপির ভাইস প্রেসিডেন্ট ও সম্পাদক এবং পুলিৎজার পুরস্কার বোর্ডের সহসভাপতি জন ড্যানিসজেউস্কিসহ আরও অনেকে।

১৯১৭ সাল থেকে পুলিৎজার পুরস্কার দেওয়া হচ্ছে। সাংবাদিকতা ছাড়াও সাহিত্য, সংগীত, নাটকে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার ঘোষণা করা হয়। কলাম্বিয়া ইউনিভার্সিটির একটি বোর্ড প্রতিবছর পুরস্কার ঘোষণা করে।

Link copied!