• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

ওয়াশিংটন-দুবাইয়ের চেয়েও ব্যয়বহুল ঢাকা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৫, ২০২১, ০২:৫৯ পিএম
ওয়াশিংটন-দুবাইয়ের চেয়েও ব্যয়বহুল ঢাকা

বিশ্বের বিভিন্ন শহরের ‘কস্ট অব লিভিং’ অর্থাৎ থাকার খরচ নিয়ে নতুন প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন পরিসংখ্যানকারী প্রতিষ্ঠান মার্সা। এতে দেখা যাচ্ছে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির চাইতেও ঢাকায় থাকতে বেশি খরচ করতে হচ্ছে বিদেশিদের।

ব্যয়বহুল ২০৯টি শহরে থাকা, খাওয়া ও যাতায়াতের খরচ বিবেচনায় পরিচালিত হয়েছে মার্সার এই জরিপ। এতে বিদেশি কর্মজীবীদের জন্য সবচেয়ে ব্যয়বহুল শহর হিসেবে স্থান পেয়েছে তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদ। সবচেয়ে কম খরচের শহর কিরগিজস্তানের রাজধানী বিশকেক। এদিকে ঢাকা গত বছর ২৬ নম্বরে থাকলেও এ বছর নেমে গেছে ৪০তম অবস্থানে। অর্থাৎ এক বছরের ঢাকায় বিদেশিদের জীবনযাত্রার খরচ কিছুটা কমেছে।

এবারের জরিপে শীর্ষ অবস্থান হারিয়ে ২ নম্বরে চলে গেছে চীনের হংকং। তৃতীয় অবস্থানে লেবাননের রাজধানী বৈরুত। অন্যদিকে সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকার শীর্ষে আছে জাপানের টোকিও, সুইজারল্যান্ডের জুরিখ, চীনের সাংহাই, সিঙ্গাপুর সিটি, সুইজারল্যান্ডের জেনেভা, চীনের বেইজিং ও সুইজারল্যান্ডের বার্ন।

পরিসংখ্যান বলছে, বিদেশিদের জীবনযাপনের জন্য ঢাকার চেয়েও কম খরচ হয় দুবাই কিংবা ব্যাংককে। এই তালিকায় ঢাকার চাইতে কম খরচের শহর হিসেবে মস্কো ৬২, মুম্বাই ৭৮, দিল্লি ১১৭, কুয়ালালামপুর ১৫২, ইস্তাম্বুল ১৭৩, কলকাতা ১৮১, ইসলামাবাদ ১৯৯ ও করাচি ২০১তম অবস্থানে রয়েছে।

Link copied!