• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১২ মুহররম ১৪৪৫

আর্থিক সংকটে নিজেদের ‘ঋণখেলাপি’ ঘোষণা শ্রীলঙ্কার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২২, ১১:৫৬ এএম
আর্থিক সংকটে নিজেদের ‘ঋণখেলাপি’ ঘোষণা শ্রীলঙ্কার

৫ হাজার ১০০ কোটি ডলারের বৈদেশিক ঋণ শোধ করতে অপারগতা প্রকাশ করেছে দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলংকা। আর্থিক সংকটে নিজেদের ‘ঋণখেলাপি’ ঘোষণা করেছে দেশটির অর্থ মন্ত্রণালয়।

গত কয়েক মাস ধরে জ্বালানি, খাদ্য ও অন্যান্য প্রয়োজনীয় পণ্যের ঘাটতিতে রয়েছে শ্রীলঙ্কার জনগণ। একইসঙ্গে দেশজুড়ে চলছে বিদ্যুৎ বিভ্রাট। বেশিরভাগের পণ্যের জন্য নগদ অর্থে লেনদেন প্রয়োজন হলেও, ঋণগ্রস্ত হয়ে দেউলিয়া হওয়ার দ্বারপ্রান্তে থাকা দেশটির বৈদেশিক রিজার্ভ প্রায় শূন্যের কোটায় নেমে এসেছে।

প্রায় ২৫০০ কোটি ডলার বৈদেশিক ঋণ রয়েছে দেশটির। এ বছরই প্রায় ৭০০ কোটি ডলার বকেয়া পড়েছে।

এমন পরিস্থিতিতে মঙ্গলবার অর্থ মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, “১৯৪৮ সালে স্বাধীনতার লাভের পর থেকে শ্রীলঙ্কার বহিরাগত ঋণ পরিশোধের নিরবচ্ছিন্ন রেকর্ড রয়েছে। তবে দেশের সাম্প্রতিক পরিস্থিতি, মহামারীর প্রভাব ও ইউক্রেন যুদ্ধের ফলস্বরূপ শ্রীলঙ্কার আর্থিক অবস্থা এতটাই ক্ষতিগ্রস্ত হয়েছে যে বিদেশী ঋণ পরিশোধ অব্যাহত রাখা অসম্ভব হয়ে পড়েছে।”

 

কয়েক দশকের মধ্যে দ্বীপ রাষ্ট্র শ্রীলঙ্কা সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটের মোকাবেলা করছে। এরই মাঝে সরকারী ঋণসহ সকল বিদেশী ঋণের পরিশোধ স্থগিত রেখেছেসরকার।

শ্রীলঙ্কার অর্থ মন্ত্রণালয় আরও জানায়, বিদেশি সরকার ও সংস্থাগুলো চাইলে তাদের প্রাপ্য সুদের পরিমাণকে মূলধনের সঙ্গে যোগ করে দিতে পারে। ঋণের অর্থ শ্রীলঙ্কান রুপিতে পরিশোধের বিকল্প উপায়ও প্রস্তাব করেছে মন্ত্রণালয়। 

 

Link copied!