• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

গোসলের পর ঘুম আসে কেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২, ২০২৩, ০৫:৩৭ পিএম
গোসলের পর ঘুম আসে কেন

 যাঁরা যে কোনও পরিস্থিতিতেই ঘুমিয়ে পড়তে পারেন, তাঁদের নিদ্রাবিলাসী বলাই যেতে পারে। কিন্তু সুস্বাস্থ্যের জন্য পর্যাপ্ত ঘুম অপরিহার্য। ঘুমের ব্যাঘাত ঘটলেই শারীরিক ও মানসিক নানা সমস্যা তৈরি হয় ব্যক্তির। তবে কখন ঘুমাবেন আর কখন ঘুমাবেন না সেটুকু জানা জরুরি। অনেকেরই যেমন খাওয়ার পরই ঘুম চোখে লেগে থাকে, অনেকের আবার স্নান করার পরই ঘুমে চোখ বুজে আসে। চলুন তাহলে জেনে নিই কেন গোসলের পর ঘুম আসে

 

  • স্ট্রেস কমাতে দিনের শেষে আরাম পেতে রাতে শোওয়ার আগে গরম পানিতে গোসল করেন অনেকেই। গ্রীষ্মকালে এর মাত্রা বেড়ে যায়। শরীরের তাপমাত্রা পরিবর্তনের ফলে নিমেষে ঘুমিয়ে পড়তে সাহায্য করে এই পরিস্থিতি। তবে বেশ কয়েকটি গবেষণায় জানানো হয়েছে, ঘুমানোর আগে গরম পানিতে গোসল করলে ঘুমের মান ভালো হয়। দিনের শেষে গোসল করলে চুল থাকে ভিজে। সেই ভেজা চুল নিয়েই বিছানায় শুতে গেলে কিন্তু হিতে বিপরীত হতে পারে। পরের দিন সকালে ঠান্ডা লেগে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

 

  • ঠান্ডা লাগার প্রবণতা যাদের রয়েছে, কখনোই তাঁরা ভিজে চুল নিয়ে শুতে যাবেন না। ভিজে চুলে শুতে গেলে সর্দি-কাশির মতো সমস্যা তৈরি হয়। এমনকি জ্বর-জারিও ছড়িয়ে পড়ে এর মধ্যে দিয়ে। নাক, মুখ ও চোখের মাধ্যমে শরীরে প্রবেশ করে সংক্রমণের জেরে হাঁচি, কাশি হতে পারে। সংক্রমিত ব্যক্তির থেকে আরও বেশ কয়েকজনের মধ্যে তা ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে।

 

  • ঘুমাতে যাওয়ার আগ পর্যন্ত যদি চুল সম্পূর্ণ ভিজে থাকে, তাহলে গোসল করার আগে আগে নারকেল তেল মাখুন। শ্যাম্পু করার পর অবশ্যেই কন্ডিশনার ব্যবহার করুন। সিল্কের বালিশে মাথা রাখুন তাতে উপকার পাবেন।

 

  • ভিজে চুলেই বালিশে মাথা রাখলেই গভীর নিদ্রায় ডুবে যান এঁরা। বিশেষ করে মহিলারা ভিজে চুলে ও মাথায় যদি ঘুমে পড়েন, তাতে কিন্তু শরীরে বড় ধরণের ক্ষতি হতে পারে। তাই ভিজে চুলেই বালিশ মাথায় গভীর নিদ্রায় ডুবে যান এঁরা। বিশেষ করে মহিলারা ভিজে চুলে ও মাথায় যদি ঘুমে পড়েন, তাতে কিন্তু সরিয়ে বড় ক্ষতি হতে পারে।
Link copied!