• ঢাকা
  • বুধবার, ১৯ জুন, ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১, ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রাইভেটে মাস্টার্স করার সুযোগ, রেজিস্ট্রেশন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৬, ২০২৪, ০৮:২৩ পিএম
জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রাইভেটে মাস্টার্স করার সুযোগ, রেজিস্ট্রেশন যেভাবে
ছবিঃ সংগৃহীত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ও নির্বাচিত কলেজে ২০২২ সালের মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে অনলাইন রেজিস্ট্রেশন চলছে। রেজিস্ট্রেশন চলবে ২০ মে পর্যন্ত। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

আগ্রহী প্রার্থীদের আবেদন ফি বাবদ ৩০০ টাকা ও রেজিস্ট্রেশন ফি বাবদ ৮০০ টাকা (সর্বমোট ১ হাজার ১০০ টাকা) মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অথবা সরাসরি ২১ মে’র মধ্যে অবশ্যই জমা দিতে হবে।

আবেদনের যোগ্যতা
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ২০১৭ সাল ও তৎপরবর্তী সালের ৪ বছর মেয়াদি স্নাতক (সম্মান) পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম সিজিপিএ–২ দশমিক ২৫ প্রাপ্ত শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন করতে পারবেন। তবে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) পরীক্ষায় পাস ডিগ্রিপ্রাপ্ত কোনো শিক্ষার্থী এ রেজিস্ট্রেশন কার্যক্রমে আবেদন করতে পারবেন না।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ২০১৭ সাল ও তৎপরবর্তী সালের প্রিলিমিনারি টু মাস্টার্স (নিয়মিত/প্রাইভেট)/ প্রথম পর্ব মাস্টার্স (নিয়মিত ও প্রাইভেট) পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম সিজিপিএ–২ দশমিক ২৫ প্রাপ্ত এবং তৎসংশ্লিষ্ট ৩ বছর মেয়াদি স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট) পরীক্ষায় পাস সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম সিজিপিএ–২ দশমিক ২৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের Master’s Tab এ গিয়ে Apply Now (Masters Private) অপশন থেকে আবেদন ফরম পূরণ করতে হবে।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!