• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

গরম নিয়ে যে পূর্বাভাস দিল আবহাওয়া অফিস


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ১০, ২০২৪, ০৪:৪৩ পিএম
গরম নিয়ে যে পূর্বাভাস দিল আবহাওয়া অফিস

দীর্ঘ দাবদাহের পর কয়েক দিনের বৃষ্টিতে জনজীবনে নেমে এসেছে স্বস্তি। এর মধ্যে কিছুটা দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস। আগামী কয়েকদিনে বৃষ্টির প্রবণতা কমে বাড়বে তাপমাত্রা। মে মাসের মাঝামাঝি থেকে ফের গরম বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ শাহানাজ সুলতানা গণমাধ্যমকে জানান, বৃষ্টির প্রবণতা অনেকটা কমে গেছে। এটা আরও কমে যাবে। ১৫ তারিখের পর গরম বাড়বে। তবে এপ্রিলের মতো এমন তাপপ্রবাহ থাকবে না, তবে গরম থাকবে।

এর আগে ২ মে এক মাসমেয়াদী জলবায়ুর পূর্বাভাসে বলা হয়, মে মাসে দেশের কোথাও কোথাও ১-৩টি মৃদু/ মাঝারি এবং ১-২টি তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি ও রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে।

পূর্বাভাসে বলা হয়, সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে দেশে ৩-৫ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা ধরনের কালবৈশাখী এবং ২-৩ দিন বজ্র ও শিলা বৃষ্টিসহ মাঝারি/তীব্র কালবৈশাখী হতে পারে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়, আজ শুক্রবার ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। আজ সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

Link copied!