• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জ্বিলকদ ১৪৪৫

হঠাৎ মন খারাপ হলে যা করতে পারেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৮, ২০২৩, ০৪:০২ পিএম
হঠাৎ মন খারাপ হলে যা করতে পারেন

মন একটি বিচিত্র জিনিস। কখন ভালো কাটবে, কখন খারাপ কাটবে কিছুই যেন আগে থেকে বোঝা মুশকিল। অনেক সময় আবার এমনও ঘটে থাকে, কোনো কাজেই মন বসছে না। এককথায় যাকে বলে মন খারাপ। আর মন খারাপ মানেই সবার আড়ালে নিজেকে নিঃসঙ্গ করে রাখা। মনোচিকিৎসকরা বলছেন, মন খারাপের সময়গুলোকে পুষে রাখলে তা থেকে দেখা দিতে পারে বড় রকমের মানসিক সমস্যা। তাই যখনই মন খারাপ হবে সেটি পুষে না রেখে ঝেড়ে ফেলার চেষ্টা করতে হবে। তাই কীভাবে মন খারাপ কাটিয়ে উঠবেন জেনে নিন কিছু টিপস।

ক্রিয়েটিভ কাজে ব্যস্ত থাকুন
অজানা কোনো কারণে মন খারাপ হলে, প্রতিদিনের গদবাঁধা কোনো কাজে যুক্ত না থেকে অন্য কোনো কাজে নিজেকে ব্যস্ত রাখুন। সেটা হতে পারে ছবি আঁকা, লেখালেখি করা অথবা আপনি যেটাতে সাচ্ছন্দ্যবোধ করেন সেটাতেই ব্যস্ত থাকুন।

মিউজিক শুনতে পারেন
মন ভালো করার কারণ খুঁজে না পেলে তালিকা থেকে বাছাই করে পছন্দের গানগুলো শুনতে পারেন। এর থেকে আর কোনো ভালো উপায় হতে পারে না। আজকাল সারা বিশ্বের বিভিন্ন জায়গায় মিউজিক থেরাপি একটি অন্য মাত্রায় পৌঁছে গেছে।

নিজেকে মোটিভেট করুন
মন খরাপের কারণ খুঁজে বের করার চেষ্টা করুন। আর সেখানেও যদি ব্যর্থ হোন তাহলে নিজেকে এমনভাবে মোটিভেট করার চেষ্টা করুন যে, এমন কোনো গুরুতর সমস্যা আপনার জীবনে নেই, যা কখনোই কাটিয়ে ওঠা সম্ভব নয়। দেখবেন, এতেই মন অনেকটা ভালো হয়ে গেছে।

ঘুরে আসুন কোথাও
মন খারাপের সময়টিতে কখনোই নিজেকে গৃহবন্দী করে রাখবেন না। ঘুরে আসতে পারেন কাছাকাছি কোথাও গিয়ে।

নিজেকে ট্রিট দিন
অনেকের আবার এরকমও হয় যে মন খারাপ হলেই খিদে পেয়ে বসে। তাই ডায়েটের কথা ভুলে গিয়ে মন ভালো করতে বেরিয়ে পড়ুন পছন্দের কোনো রেষ্টুরেন্টে। এইভাবে নিজেই নিজেকে ট্রিট দিয়ে দেখুন। মন খারাপ আর নেই।

বন্ধুর সঙ্গে সময় কাটান
যেখানে প্রতিদিনের আড্ডা ছাড়া দম আটকে যায় আমাদের। সেখানে মন খারাপের দিনে কেনো বাদ যাবে সঙ্গী,বন্ধু- বান্ধব অথবা প্রিয়জনের সঙ্গে? তাই মন খারাপের সময়গুলোকে মুক্তি দিয়ে দিন আড্ডাবাজির মধ্য দিয়ে।

Link copied!