• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৩, ০১:০৪ পিএম
উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে যা করবেন

উচ্চ রক্তচাপ বা হাই প্রেশার একটি নীরব ঘাতক রোগ। উচ্চ রক্তচাপ একটি দীর্ঘস্থায়ী অবস্থা, যা রক্তচাপের উচ্চ মাত্রাকে বোঝানো হয়। উচ্চ রক্তচাপ মূলত হৃৎপিণ্ডের সংকোচন বা হৃৎস্পন্দনের সময় তৈরি হওয়া রক্তনালির চাপকে বোঝায়। এই রোগ নীরবে লাখ লাখ মানুষের মধ্যে লুকিয়ে থাকে, যা স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকি তৈরি করতে পারে। উচ্চ রক্তচাপ যদি নিয়ন্ত্রণ না করা হয়, তাহলে হৃদরোগ ও স্ট্রোকের মতো গুরুতর জটিলতা তৈরি হতে পারে। আমাদের খাদ্যাভ্যাস ও জীবনযাপনের কারণেও অনেক সময় উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। চলুন জেনে নিই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে প্রাথমিকভাবে যে কাজগুলো করা উচিত।

শারীরিক কার্যকলাপ বাড়ান
অলস জীবনযাপন করা উচ্চ রক্তচাপের একটি প্রধান কারণ। অন্যদিকে নিয়মিত ব্যায়াম রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। সাধারণ ব্যায়ামের মাধ্যমেও আপনার কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের ওপর উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে। তাই অলস সময় না কাটিয়ে শারীরিক কসরত হয়, এমন কিছু কাজ করুন।

অস্বাস্থ্যকর খাবার
উচ্চ রক্তচাপের ঝুঁকির কারণগুলোর মধ্যে একটি হলো অস্বাস্থ্যকর খাবার। অত্যধিক সোডিয়াম গ্রহণ এবং অতিরিক্ত চিনির ব্যবহার উচ্চ রক্তচাপের সঙ্গে যুক্ত। এই ঝুঁকি মোকাবিলা করার জন্য, স্বাস্থ্যকর খাবার খাওয়া, লবণ এবং চিনির পরিমাণ কমানো এবং পুষ্টিসমৃদ্ধ খাবার বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

ধূমপান ও তামাক
উচ্চ রক্তচাপের ক্ষেত্রে ধূমপান ও তামাক ব্যবহার পরিচিত কারণ। তামাকের ক্ষতিকর রাসায়নিক রক্তনালিগুলোকে সংকুচিত করে দেয়, ফলে রক্তচাপ বেড়ে যায়। তাই উচ্চ রক্তচাপ থেকে দূরে থাকার জন্য ধূমপান এবং তামাক বাদ দিতে হবে।

অ্যালকোহল 
অত্যধিক অ্যালকোহল সেবনের সঙ্গে উচ্চ রক্তচাপের সরাসরি সম্পর্ক রয়েছে। বিশেষজ্ঞরা অ্যালকোহল গ্রহণের ক্ষেত্রে পরিমিত হওয়ার পরামর্শ দেন। সবচেয়ে স্বাস্থ্যকর হলো মদ্যপান না করা। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে চাইলে মদ্যপান থেকে দূরে সরে আসতে হবে, বিভিন্ন চিকিৎসা গবেষণায় তুলে ধরা হয়েছে এমনটাই।

স্ট্রেস দূরে রাখুন
দীর্ঘস্থায়ী মানসিক চাপ উচ্চ রক্তচাপের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর বিরুদ্ধে লড়াই করার জন্য সতর্ক হতে হবে আপনাকেই। এ ধরনের সমস্যা থেকে বাঁচতে মানসিক স্বাস্থ্য সহায়তা চান।

উচ্চ রক্তচাপের প্রাথমিক লক্ষণ
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, উচ্চ রক্তচাপের প্রাথমিক লক্ষণ শনাক্ত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যার মধ্যে বিরতিহীন মাথা ব্যথা, নাক দিয়ে রক্ত ​​পড়া এবং মাথা ঘোরা অন্তর্ভুক্ত থাকতে পারে। তবে উচ্চ রক্তচাপ বেশির ভাগ সময়ে উপসর্গবিহীন থেকে যায়, তাই নিয়মিত রক্তচাপ পর্যবেক্ষণ করা গুরুত্বপূর্ণ।

Link copied!