• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

তরুণ বয়সে মানসিক দৃঢ়তা বাড়াতে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২৩, ০১:৪১ পিএম
তরুণ বয়সে মানসিক দৃঢ়তা বাড়াতে যা করবেন

তারুণ্য একটি শক্তির নাম। তরুণ বয়সে একজন মানুষ স্বপ্ন পূরণের জন্য হোক বা যেকোনো পরিস্থিতি সামাল দেওয়ার জন্য হোক, দুর্দান্ত মনোবল নিয়ে এগিয়ে যেতে পারেন। কোনোরকম বাধা-বিঘ্নই তাকে আটকাতে পারে না। এরই নাম তারুণ্য। 

এই বয়সেই জীবনের স্বপ্ন দেখা, দেশের জন্য, পরিবারের জন্য কাজ করাসহ সব ধরণের দায়িত্ব কাঁধে নেওয়ার মানসিকতা গড়ে ওঠে। তবে এই মানসিক অবস্থাকে দৃঢ় করার জন্যেও তাকে কিছু বিষয় মেনে চলতে হয়। 

মনোবিদরা বলছেন, তরুণদের আত্মবিশ্বাসকে শক্তিশালী করতে সবার আগে তাদের জীবনযাপনে ভালো কিছুর অভ্যাস গড়ে তুলতে হবে। চলুন তাহলে জেনে নেওয়া যাক তরুণ বয়সে মানসিক দৃঢ়তা বাড়ানোর উপায়গুলো কী-

ইতিবাচক মনোভাব রাখতে হবে
তরুণ বয়সে চিন্তার জগতে নানান রকমের বিষয় এসে জড়ো হতে থাকে। চারপাশের ভালো খারাপ সবকিছুরই সম্মুখীন হতে হয়। কিন্তু এটি অবশ্যই মনে রাখতে হবে যে, জীবনের শুরু থেকে সবসময়ই ইতিবাচক মনোভাব বজায় রাখতে হবে। তাহলে সামনের সময়গুলোতে যে পরিস্থিতিই আসুক না কেন শান্ত মেজাজে সামাল দেওয়া সম্ভব হবে।

আত্মবিশ্বাস ধরে রাখা
এই বয়সে যে কাজেই হাত দেওয়া হোক না কেন, মনে হবে যেন সফলতা ছাড়া অন্যকিছুই ঘটবে না। এই আত্মবিশ্বাসকে ধরে রাখতেই হবে। কখনো কখনো হতাশাও আসতে পারে। তাতে ভেঙে পড়া যাবে না। যেখানে ব্যর্থতা আসবে সেখান থেকেই আবার উঠে দাঁড়ানোর প্রবল ইচ্ছাশক্তি মনে পোষন করতে হবে। কথায়ই তো আছে, ‘একবার না পারিলে দেখো শতবার ’। এই কথাটি মনে রাখলে সফলতা নিজেই এসে ধরা দিতে বাধ্য।

পুষ্টিকর খাবার খাওয়া
পর্যাপ্ত পরিমাণে পুষ্টিকর খাওয়াদাওয়া করতে হবে। ক্যালরি, প্রোটিন, ক্যালসিয়াম, আয়রনসহ বিভিন্ন ধরনের পুষ্টিসমৃদ্ধ খাবার খাওয়া উচিত। কারণ, এই বয়সটিতে বুদ্ধিবৃত্তিক চিন্তা, মানসিক সুস্থতা, পড়ালেখায় মনোনিবেশ, খেলাধুলা এসব চর্চার জন্য যথেষ্ট পুষ্টির প্রয়োজন হয় শরীরে। 
তাই পুষ্টির চাহিদা নিশ্চিত করতে হবে সবার আগে।

নিয়মিত ব্যায়াম করা
নিয়মিত শরীরচর্চা করা সব বয়সেই অত্যন্ত জরুরি । তবে তরুণ বয়স থেকেই এর অভ্যাস করতে হবে। কারণ এই সময় থেকেই শুরু হয় শারীরিক ফিটনেস বাড়ানোর প্রক্রিয়া। প্রতিদিন সকালে কিংবা বিকেলে অবশ্যই একবার করে শরীরচর্চা করতে হবে। এতে শরীরের মাংসপেশী যেমন সচল থাকবে তেমনি প্রতিদিন একটু একটু করে মানসিক শক্তিও বাড়তে থাকবে।

আবেগ নিয়ন্ত্রণে রাখা 
তরুণ বয়সটিতো টগবগে আবেগেরই বয়স। আবেগ দিয়েই সবকিছু চালিয়ে যেতে হবে। তবে বাস্তবতা কী বলছে সেদিকটিও খেয়াল রাখতে হবে শতভাগ। আবেগের বশে কোনো ধরণের ভুল করা থেকে নিজেকে দূরে রাখতে পারাটাই কৃতিত্বের কাজ। ভুল তো হতেই পারে তবে সে ভুল থেকে শিক্ষা নিয়ে সতর্ক থাকতে হবে। 

সুতরাং মানসিক দৃঢ়তা বাড়তে হলে প্রাত্যহিক জীবনে ভালো অভ্যাস বজায় রাখতেই হবে।

Link copied!