• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

হঠাৎ করে শিশু কোথাও ব্যথা পেলে কী করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২৩, ০৬:৫৫ পিএম
হঠাৎ করে শিশু কোথাও ব্যথা পেলে কী করবেন
আঘাত পেলে ত্বকের নিচে লাল বা নীলচে হয়ে যায়। ছবি : সংগৃহীত

যেকোনো কারণে শিশু ব্যথা পেতে পারে। সেটি হতে পারে খেলতে গিয়ে, বাড়িতে কিছুর সঙ্গে লেগে বা স্কুলে গিয়ে। এতে তার ত্বকের কোনও অংশ হয়তো ছিঁড়ে যায়, লাল বা নীল হয়, কখনও ফুলে ওঠে বা থেঁতলে যায়। এসব পরিস্থিতিতে কী করবেন বুঝে ওঠতে পারেন না অনেক অভিবাবকরা। চলুন জেনে নিই-

সবার আগে মনে রাখতে হবে, এমন পরিস্থিতিতে শিশুর সামনে নিজেকে ঘাবড়ে না গিয়ে স্বাভাবিক রাখতে হবে, হইচই করা যাবে না। এতে সে আরও ভয় পেয়ে যাবে। এসব পরিস্থিতিতে মাথা ঠান্ডা রাখুন। তাকে আশ্বস্ত করুন ও আঘাতের জায়গাটি ভালো করে দেখুন। 

আঘাত পেয়ে ত্বকের ওপরের স্তর উঠে গিয়ে নিচের লাল অংশ দেখা গেলে তাকে অ্যাব্রেসন বলে। সাধারণত কোনও কিছুর সঙ্গে জোরে ঘষা লেগে এ রকম হয়। এসব ক্ষেত্রে আঘাতের স্থানটা ধরার আগে নিজে ভালো করে সাবান দিয়ে হাত ধুয়ে নিন। 

তারপর সে ক্ষতস্থানটি হালকা সাবান-পানি দিয়ে ধুয়ে নিন যাতে ওখানে ময়লা, ধুলা, নুড়িপাথর লেগে না থাকে। এবার হালকা করে অ্যান্টিসেপটিক ক্রিম লাগিয়ে দিন। স্পিরিট বা ডেটলজাতীয় কিছু ভুলেও দেবেন না। এতে জ্বালা করবে ও শিশু আরও ভয় পাবে। 

ক্ষত পরিষ্কার দেখালে ও রক্তপাত না হলে জায়গাটা ওভাবেই রেখে দিতে পারেন। ময়লা লেগে যাওয়ার সম্ভাবনা থাকলে পরিষ্কার গজ বা কাপড়ের টুকরা দিয়ে ড্রেসিং করে দিতে পারেন। এক দুইদিন পর ক্ষতটা কালো বা বাদামি আবরণ দিয়ে ঢেকে যাবে। একে বলে ক্রাস্ট। এই ক্রাস্ট টেনে তোলার দরকার নেই। এটা আবার নিজে নিজেই ঝরে যাবে ও ভেতরে নতুন ত্বক দেখা যাবে।

এইভাবে প্রাথমিক চিকিৎসা দিতে পারেন শিশুকে। তবে আঘাত যদি অতিরিক্ত হয় বা রক্তক্ষরণ বন্ধ না হয় তাহলে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়াই ভালো।

Link copied!