• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

স্লিপ অ্যাপনিয়া কী, কেন সতর্ক হবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৫, ২০২৪, ০৩:০১ পিএম
স্লিপ অ্যাপনিয়া কী, কেন সতর্ক হবেন
স্লিপ অ‍্যাপনিয়ায় আক্রান্ত হওয়ার নির্দিষ্ট বয়স নেই। ছবি: সংগৃহীত

তরুণদের মধ্যে ইদানীং হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বেড়েছে। হৃদ্‌রোগের অন্যতম নেপথ্য কারণ অপর্যাপ্ত ঘুম। বিশেষ করে যাদের স্লিপ অ্যাপনিয়া আছে, তাদের হৃদ্‌রোগ ও স্ট্রোকের ঝুঁকি সবচেয়ে বেশি। স্লিপ অ্যাপনিয়া ডেকে আনে অ্যালঝাইমার্সের মতো জটিল রোগও। পর্যাপ্ত ঘুম না হলে মস্তিষ্কের কার্যকলাপ সচল থাকে না।

স্লিপ অ‍্যাপনিয়া কী?

স্লিপ অ্যাপনিয়া হচ্ছে ঘুমানোর সময় শ্বাসনালী কিছু সময়ের জন্য বন্ধ হয়ে যাওয়া। শ্বাসনালী যতক্ষণ বন্ধ থাকে, রোগী নিশ্বাস নিতে পারেন না।

স্লিপ অ‍্যাপনিয়ায় আক্রান্ত হওয়ার নির্দিষ্ট কোনো বয়স নেই। যে কোনো বয়সেই স্লিপ অ‍্যাপনিয়া হতে পারে। তাই সতর্ক থাকার কথা বলেন চিকিৎসকেরা। তবে বার্ধক‍্য এবং স্থূলতার সমস‍্যা থাকলে এই রোগের ঝুঁকি বেশি। এই রোগটি নিয়ে সচেতনতা অনেক কম। সে কারণেই স্লিপ অ‍্যাপনিয়ায় আক্রান্তের সংখ‍্যা ক্রমশ বাড়ছে।

স্লিপ অ‍্যাপনিয়ার উপসর্গ

অতিরিক্ত নাকডাকা এই সমস্যার প্রধান উপসর্গ। এ ছাড়া সারাক্ষণ ক্লান্ত লাগা, ঘুম ঘুম ভাব, ঝিমুনি, খিটখিটে মেজাজও স্লিপ অ্যাপনিয়ার লক্ষণ। সাধারণ মানুষের ক্ষেত্রে ঘুমিয়ে পড়লে ঘাড় ও গলার পেশি শিথিল থাকে। কিন্তু যারা ‘স্লিপিং ডিজর্ডারে ভোগেন তাদের ক্ষেত্রে ঘুমিয়ে পড়লে শ্বাসক্রিয়া বাধা পায়। এর ফলে শরীরের কোষগুলিতে অক্সিজেন সরবরাহ হ্রাস পায়। স্লিপ অ্যাপনিয়ার কারণে শ্বাস-প্রশ্বাস প্রক্রিয়ার ব্যাঘাত ঘটে ঘুমের মাঝে মৃত্যুর আশঙ্কাও বেড়ে যায়।

কীভাবে নিয়ন্ত্রণ করবেন এই সমস্যা

স্লিপ অ্যাপনিয়ায় ভুগলে শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখাটা জরুরি। খাওয়ার পর খানিকক্ষণ হাঁটাহাঁটি করুন। নিয়মিত যোগাসন করাটাও প্রয়োজন। চিত হয়ে শোওয়ার অভ্যাস থাকলে তা ত্যাগ করে পাশ ফিরে শোয়ার অভ্যাস করুন। সেই সঙ্গে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

Link copied!