• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

মন ভালো রাখতে কোন খাবারগুলো খাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২০, ২০২৩, ০১:১২ পিএম
মন ভালো রাখতে কোন খাবারগুলো খাবেন
খাবারের সঙ্গে মনের সম্পর্ক রয়েছে। ছবি : সংগৃহীত

আমাদের দৈনন্দিন জীবনে নানামুখি চাপ শরীরে যেমন সমস্যা সৃষ্টি করে তেমনি মনের ওপরও প্রভাব ফেলে। গবেষণা বলছে, মানসিক চাপ ও শারীরিক অসুস্থতা এই দুটো বিষয়কে আলাদা করে দেখার সুযোগ নেই।

কারণ, যেকোনো চাপই আমাদের শরীরের সবকটি কোষের ওপর তার প্রভাব বিস্তার করে। মানসিক চাপ কমানোর জন্য তাই শরীরের সুস্থতা খুব জরুরি। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নিয়মিত এমন কিছু পুষ্টিগুণসম্পন্ন খাবার খেতে হবে, যেগুলো খেলে আমাদের মন বেশ ভালো থাকবে ও মানসিক চাপ কমবে। 

মস্তিষ্কে যে রাসায়নিকটি আমাদের মন ভালো রাখতে সাহায্য করে সেটি হল সেরোটোনিন। ম্যাগনেসিয়াম এই রাসায়নিকটি উৎপাদন ও তার সঠিকভাবে কাজ চালিয়ে যেতে সহায়তা করে। ম্যাগনেসিয়াম এমন একটি খনিজ, যা মানসিক চাপ ও চাঞ্চল্য দূর করে। প্রতিদিনের খাবারের তালিকায় ম্যাগনেসিয়াম জাতীয় খাবার রাখার চেষ্টা করুন। 

যেমন, তাজা শাকসবজি, কাজুবাদাম বা কাটবাদাম, কুমড়োর বীজ বা  তিল, মটরশুঁটি জাতীয় খাবার, ডাল। প্রতিদিন এক টুকরা মাছ খাওয়ার চেষ্টা করুন। চাল, কলা, শুকনা ডুমুর ও ডার্ক চকোলেটও মন ভালো রাখার কাজ করে। অ্যামিনো অ্যাসিড সম্পন্ন খাবার থেকে আমরা ট্রাইপ্টোফ্যান পাই যা মস্তিষ্কে গিয়ে সেরোটোনিনে পরিবর্তিত হয়। 

তাই প্রচুর পরিমাণে দুগ্ধজাত খাবার খান। বাদাম, পোল্ট্রি, ও ডিম খান। ডিম খেলে সারাদিন মন ভালো থাকে আর রাতে ঘুমাতে যাওয়ার আগে দুধ খেলে সারাদিনে চাপ অনেক দূর হয়, ঘুমও ভালো হয়। চায়ে রয়েছে থায়ামিন ও অ্যামিনো অ্যাসিড। এই সব ধরণের খাবার খেলে মন ফুরফুরে থাকে ও শরীরের আরাম হয়। 

ফ্রি রেডিক্যাল আমাদের শরীরের বিভিন্ন ক্ষতি করে তাই এমন খাবার খান যেগুলোতে রয়েছে ওমেগা ৩ স্নেহপদার্থ। মস্তিষ্কের যে অংশ আমাদের মেজাজ ভালো ও সতেজ রাখতে সাহায্য করে সেই অংশকে ভালো রাখে ওমেগা-৩ স্নেহপদার্থ। এক্ষেত্রে আখরোট, তিল ও তিসির বীজ জাতীয় খাবারও বেশ কার্যকরী। 

প্রতিদিন সকালে হালকা কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে খান। লেবুর রসে যে ভিটামিন সি রয়েছে সেটি মন ভালো রাখে। কারণ ভিটামিন সি তে সেরোটোনিন রয়েছে। পেঁয়ারা, আমলকী, স্ট্রবেরি, কিউই ও বিভিন্ন টক জাতীয় ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। 

সূর্যের রশ্মি থেকে ভিটামিন ডি পাওয়া যায় বলে ইংরেজিতে এটিকে সানসাইন ভিটামিন বলা হয়ে থাকে। এই ভিটামিনটি যেমন আমাদের শরীর ও ত্বকের জন্য ভালো, তেমনই এটি আমাদের মনকেও ভালো রাখে। 

বি১ মানসিক চাপ দূর করে, বি৩ বিষন্নতা কাটাতে সহায়তা করে, বি৬ সেরোটোনিন ও মোরেপিনেফরিন উৎপাদনে সহায়তা করে। এগুলো সঠিক পরিমাণে উৎপাদন না হলে আমাদের মনের ওপর প্রভাব ফেলে এবং ভিটামিন বি১২ ও ভিটামিন বি৯ মানসিক চাপ কমিয়ে মনকে উৎফুল্ল রাখে। 

তাই সেইসব খাবার বেশি বেশি খাওয়ার চেষ্টা করুন। শরীরের পাশাপাশি মানসিক চাপ অনেকটাই কমে আসবে। 

Link copied!