• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

দুপুরে ঘুমিয়ে ওজন কমানোর উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৩, ০২:৫০ পিএম
দুপুরে ঘুমিয়ে ওজন কমানোর  উপায়

দুপুরের ঘুমে ওজন বাড়ার কথা থাকলেও বিভিন্ন গবেষণা বলছে, ওজন কমানোর জন্য ঘুম খুবই প্রয়োজনীয়। নিয়ম মেনে প্রতিদিন দুপুরে কিছুটা সময় ঘুমালে ওজন কমে স্বাস্থ্যকরভাবেই।

চলুন জেনে নেওয়া যাক কৌশলগুলো

দুপুরের ঘুম 
ওজন কমানোর জন্য দুপুরে ঘুমানোর পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। দুপুরের ঘুম ওজন কমাতে সাহায্য করবে। তবে নিশ্চিন্ত ঘুম মানে কিন্তু কয়েক ঘণ্টা নয়। সময়ের দিকে খেয়াল রাখতে হবে। মিনিট বিশেক সময় নিয়ে একটুখানি ঘুমিয়ে নিন, এতেই চলবে। এর বেশি ঘুমাতে যাবেন না। তাতে সমস্যা বরং বেড়ে যেতে পারে।

ওয়ার্ক আউট
ওয়ার্ক আউটে সময় সূচিতে পরিবর্তন আনতে পারলে ভালো হয়। আপনি যদি প্রতিদিন অত্যধিক মাত্রায় ব্যায়াম বা ওয়ার্ক আউট করেন, তাহলে উপকার তো মিলবেই না, বরং ক্ষতি বেশি হবে। ফ্যাট কমার পরিবর্তে বেড়ে যেতে পারে। তাই এই পুষ্টিবিদ বলছেন, দিনে অন্তত সহজ ওয়ার্কআউট করুন। যেখানে থাকতে পারে স্ট্রেচিং, সাঁতারের মতো কাজগুলো। সেই সঙ্গে যোগ করতে পারেন ইয়োগা। এতে ওজন কমানোর পথ অনেকটা সুগম হবে।

ডায়েট
ওজন কমানোর জন্য সবচেয়ে বেশি নজর রাখতে হবে খাবারের দিকে। পুষ্টিবিদ রুজুতা দিবাকর বলছেন, ডায়েটে অবশ্যই চিনাবাদাম, তিল, শুকনো নারিকেল রাখবেন। শরীরের জন্য প্রয়োজনীয় ফ্যাট গ্রহণ করলে তা একগুঁয়ে মেদ ঝরাতে সাহায্য করে। সেই সঙ্গে জীবনযাপনেও আনতে হবে কিছু পরিবর্তন। স্ট্রেস, অনিদ্রা, অ্যালকোহল থেকে দূরে থাকতে হবে। ফলে আপনি ফ্যাট ঝরিয়ে ফিট হবেন দ্রুতই।

Link copied!