• ঢাকা
  • শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০, ১৯ শা’বান ১৪৪৫

শিশুর উচ্চতা বাড়ানোর উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৩, ০২:০৩ পিএম
শিশুর উচ্চতা বাড়ানোর উপায়

শিশুর শারীরিক ও মানসিক উন্নতি একাধিক বিষয়ের ওপর নির্ভর করে। আবার শিশুর জিনও তার বিকাশের জন্য দায়ী থাকে। তবে বাড়ন্ত শিশুর সার্বিক উন্নতির জন্য তার খাদ্যাভ্যাসও বিশেষ ভূমিকা পালন করে। আন্তর্জাতিক এক সমীক্ষার ফলাফল অনুসারে জানা যায়, শৈশবস্থা থেকে বয়ঃসন্ধি পর্যন্ত শিশুর দৈহিক উচ্চতা, ওজন এবং বিএমআই-এর ওপর জিন বা বংশগতির বিশেষ ভূমিকা রয়েছে।

শিশুর উচ্চতা বাড়ানোর ব্যায়াম
অতি মাত্রায় মোবাইল ব্যবহারের কারণে  ফোন এবং কম্পিউটার আজকাল বাচ্চাদের তালাবদ্ধ করে রেখেছে। বাচ্চারা খেলাধুলা ও অন্যান্য শারীরিক ক্রিয়াকলাপ থেকে পিছিয়ে গিয়েছে। এ জন্য শিশুদের মাঝে সামগ্রিক বিকাশ কমে যাচ্ছে। যদিও উচ্চতা অনেকটাই জেনেটিক্স এর ওপর নির্ভর করে। কিন্তু কিছু ব্যায়াম রয়েছে। যার মাধ্যমে বাচ্চারা লম্বা হবে দ্রুত। এই ব্যায়ামগুলো শিশুদের হাড় এবং পেশী শক্তিশালী করবে। শিশুদের মানসিক সুস্থতা বাড়াবে।

সাঁতার
সাঁতার এমন একটি ব্যায়াম যার সাথে শরীরের অনেক পেশী যুক্ত থাকে। এটি ফুসফুসের জন্যও উপকারী। সাঁতার বাচ্চাদের সামগ্রিক বৃদ্ধিতে সহায়তা করতে পারে।

স্ট্রেচিং ব্যায়াম
স্ট্রেচিং শরীরের নমনীয়তা বাড়িয়ে তুলতে সাহায্য করে, উচ্চতা বৃদ্ধিতেও ভালো ভুমিকা রাখতে পারে। যদিও এটি একটু কঠিন বলে বাচ্চারা পছন্দ নাও করতে পারে। সেজন্য কিছু সহজ অনুশীলন দিয়ে শুরু করেন। যেমন- পায়ের আঙ্গুল স্পর্শ করা। এটি তাদের খেলাধুলার একটি অংশ হিসেবে অভ্যস্ত করুন। এতে তারা আগ্রহ প্রকাশ করবে। এ ছাড়াও, কোবরা, ক্যাট-কাউ, হ্যামস্ট্রিং-এর মত স্ট্রেচিং ব্যায়াম গুলোর জন্য তাদের উৎসাহিত করুন।

লাফ দেওয়া
লাফালাফি করা বাচ্চাদের স্বভাবেই রয়েছে। তাই উচ্চতা বাড়ানোর উপায় হিসেবে লাফ দেওয়া ব্যায়ামটি করাতে পারেন। এটি হাড়ের বৃদ্ধিতেও সাহায্য করে। পেশীশক্তি বাড়াতে সহায়তা করতে পারে। জাম্পিং জ্যাক, স্কিপিং এবং দড়ি লাফানোর মত ব্যায়ামগুলো বাচ্চাদের করাতে পারেন।

যোগব্যায়াম
যোগব্যায়াম মানসিক শান্তি বাড়ায়। আপনার বাচ্চাকে ট্রি পোজ, কোবরা পোজ এবং ট্রায়াঙ্গল পোজের মতো সাধারণ যোগব্যায়ামগুলো শেখান। এগুলো মেরুদণ্ডকে প্রসারিত করবে। লম্বা হতে সাহায্য করবে।

সাইক্লিং
সাইক্লিং একটি কার্ডিওভাসকুলার ব্যায়াম। যা পায়ের পেশী শক্তিশালী করতে সাহায্য করে। হাড়েরও উন্নতি করে। তাই বাচ্চাদের সাইকেল চালানো শেখান।

ঝুলন্ত ব্যায়াম
কাছাকাছি বড় গাছ থাকলে বাচ্চাকে সেখানে নিয়ে যান। গাছের ডালে ঝুলিয়ে ঝুলন্ত ক্রিয়াকলাপগুলো শেখান। এটি মেরুদণ্ডকে সংকুচিত করতে সাহায্য করবে। আপনার সন্তান দ্রুত লম্বা হবে।

Link copied!