• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

সারাক্ষণ ক্লান্ত লাগে?


ঝুমকি বসু
প্রকাশিত: মার্চ ১৮, ২০২৩, ০৭:২৫ পিএম
সারাক্ষণ ক্লান্ত লাগে?

সারাক্ষণ ক্লান্ত লাগছে? কোন উপসর্গ দেখলে বুঝবেন শরীরের আরও বিশ্রামের প্রয়োজন? দীর্ঘ আরামদায়ক ঘুমের পরও যদি সারাক্ষণ ঘুম পায়, ক্লান্ত লাগে, সে ক্ষেত্রে চিকিৎসক এটিকে নিদ্রাজনিত অসুখ বলে চিহ্নিত করছেন। বিস্তারিত জানাচ্ছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. অর্পণা দাস।

কেন এমনটা হয়?
শরীরই বলে দেবে আপনার আরও ঘুমের প্রয়োজন। অনেক মানুষ ঘুম না আসার সমস্যায় ভোগেন। এর ফলে অনিদ্রাজনিত অন্যান্য অসুখ শরীরে বাসা বাঁধে। পর্যাপ্ত ঘুমানোর পরও অনেকে আবার সারাক্ষণ ক্লান্তি অনুভব করেন। এমন হওয়াটাও কিন্তু স্বাভাবিক নয়। একটি দীর্ঘ আরামদায়ক ঘুমের পরও যদি সারাক্ষণ ঘুম পায়, ক্লান্ত লাগে, সে ক্ষেত্রে চিকিৎসক এটিকে নিদ্রাজনিত অসুখ বলে চিহ্নিত করেন। চিকিৎসা পরিভাষায় একে ‘স্লিপিং ডিসঅর্ডার’ বলা হয়।

আপনিও কি ‘স্লিপিং ডিসঅর্ডার’-এ ভুগছেন? কোন লক্ষণগুলো দেখে তা বুঝবেন? দিনের বেলা অতিরিক্ত ঘুম পাওয়া, সারাক্ষণ ক্লান্তিবোধ, মাঝরাতে ঘুমের মাঝে জেগে ওঠা, একবার ঘুম ভেঙে গেলে দীর্ঘক্ষণ ঘুম না আসা, দিনের যে কোনো সময় প্রবল ঘুম পাওয়া, জোরে জোরে নাক ডাকা– ঘুম-সংক্রান্ত এই সমস্যাগুলো দেখা দিলে অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

কী কী লক্ষণ দেখলে বুঝবেন যে আপনার পর্যাপ্ত ঘুম হচ্ছে না?

১. সারাক্ষণ ভাজাভুজি খেতে মন চাচ্ছে? অস্বাস্থ্যকর খাবারের প্রতি ঝোঁক বাড়লে বুঝবেন আপনার ঘুম ঠিকমতো হচ্ছে না।

২. পর্যাপ্ত পানি খেলেও শরীরে পানির  ঘাটতি হচ্ছে, অস্বস্তিবোধ, সারাক্ষণ তেষ্টা পাওয়াও কিন্তু ভালো লক্ষণ নয়। শরীর পর্যাপ্ত বিশ্রাম না পেলে এমনটা হতে পারে।

৩. দিনে একাধিকবার কফি খেয়ে থাকেন অনেকেই। এই অভ্যাসের কারণেও অনেকের ঘুমের সমস্যা হয়। অত্যধিক মাত্রায় ক্যাফেইন শরীরে গেলে ঘুমে ব্যাঘাত ঘটে।

৪. অতিরিক্ত মদ্যপানের অভ্যাস থাকলেও ঘুম আসতে চায় না। তাই এই অভ্যাসে রাশ টানতে হবে। 

Link copied!