• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

লো-কার্ব ডায়েট করার আগে যে বিষয়গুলো জানা জরুরি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৪, ০৫:০০ পিএম
লো-কার্ব ডায়েট করার আগে যে বিষয়গুলো জানা জরুরি
লো-কার্ব ডায়েটের সময় পর্যাপ্ত পানি না খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে। ছবি : সংগৃহীত

দ্রুত ওজন কমাতে অনেকেই লো-কার্ব ডায়েট প্ল্যান। ডায়েটে ভাত-রুটির মতো কার্বোহাইড্রেটের পরিমাণ কমিয়ে দিলে শরীরে কার্বোহাইড্রেটের ঘাটতি হয়, ফলে শরীর মেদ গলিয়ে শক্তির জোগান দিতে শুরু করে। তাতেই কমতে শুরু করে ওজন। তবে লো-কার্ব ডায়েট শুরু করার আগে এই ডায়েটের বিষয় কিছু জরুরি তথ্য জেনে নিন।

১) দীর্ঘদিন ধরে লো-কার্ব ডায়েটে মেনে চলা মোটেই ভালো নয়। আপনার শরীরের গঠন, বয়স, কতটা কায়িক পরিশ্রম করেন এসবের ওপর নির্ভর করে আপনার কদিন এই ডায়েট করা উচিত, তা স্থির করেন পুষ্টিবিদেরা।

২) লো-কার্ব ডায়েটের সময় পর্যাপ্ত পানি না খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে।

৩) এই ডায়েট শুরু করার প্রথম দিকে শরীরে শক্তির ঘাটতি দেখা যায়। সারা দিন দুর্বল ভাব, মাথাব্যথা, মাথা ঘোরার মতো সমস্যার সম্মুখীন হতে হয়। লো-কার্ব ডায়েটের সঙ্গে যদি শরীরচর্চা করেন সে ক্ষেত্রে প্রথম দিকে হালকা ব্যায়াম কিংবা যোগাসন করুন।

৪) শরীর চাঙ্গা রাখতে ফল জরুরি। প্রতিদিনের ডায়েটে যদি পরিমাণ মতো ফল থাকে, তার থেকেই কিছুটা কার্ব শরীর পেয়ে যাবে। সে ক্ষেত্রে অন্য কার্বোহাইড্রেটের পরিমাণ কমাতে পারেন।

৫) ডায়েট চলাকালীন প্রয়োজনীয় সাপ্লিমেন্ট‌ নেওয়া দরকার, যা ভিটামিন ও ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করবে। সে ক্ষেত্রেও ডায়েটিশিয়ানের সঙ্গে কথা বলে নিন।

Link copied!