• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

অসুখ সারিয়ে তুলবে গান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২৩, ১২:১৩ পিএম
অসুখ সারিয়ে তুলবে গান
গান শুনলে সেরে যায় অনেক রোগ। ছবি : সংগৃহীত

গান শোনা আমাদের জীবনের একটি অংশ। গান শুনতে ভালোবাসেন না এমন মানুষ পাওয়া কঠিন। মন থাকলে আমরা গান শুনি, মন খারাপ থাকলে তো আর কথাই নেই। ব্যস্ততার সঙ্গী যেমন গান অবসরের সঙ্গীও তেমন গান। 

অনেকের আবার গান না শুনলে ভালো ঘুমও হয় না। এই গান শোনার শক্তি যে কতটা বেশি তা প্রমাণ করে দিয়েছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, শুধু প্রশান্তি যোগাতেই নয় মনকে শান্ত রাখা এবং মনের অসুখও সারাতে পারে গান শোনা।

গবেষকদের মতে,গান মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে। মস্তিষ্কের কর্মক্ষমতাকে বৃদ্ধি করে। বিশেষ করে পূর্ণবয়স্ক মানুষদের মস্তিস্ককে সচল রাখতে গানের গুরুত্ব অপরিসীম। এমনকি যারা হতাশায় ভুগছেন তারা তাদের দুঃখ-কষ্ট ভুলে যেতে পারেন গান শোনার মাধ্যমে। এই মানুষগুলো গান শোনার মাধ্যমে সতেজ হয়ে উঠতে পারেন। 

কারণ, পছন্দের গান মস্তিষ্কের আবেগের কেন্দ্র হাইপোথ্যালামাস নামের অংশে আঘাত করে। তাই অনেক ডাক্তারই রোগীকে ওষুধের পরিবর্তে মিউজিক থেরাপির মাধ্যমে চিকিৎসা দিয়ে থাকেন। 

উচ্চ রক্তচাপ, অনিদ্রা, বাত, সেরিব্রাল পাল‌সি ও অটিজমের মতো কঠিন রোগগুলো থেকে মুক্তি পেতে মিউজিক থেরাপি দেওয়া হয়। গবেষকরা বলছেন, এতে রোগী তাড়াতাড়ি সুস্থ হন। কয়েকটি গবেষণায় দেখা গেছে, নিয়মিত গান শোনার অভ্যাস শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়লে নানা সংক্রমণ থেকেও রক্ষা পাওয়া যায়। 

গবেষকরা দাবি করছেন, গান বুদ্ধিমত্তা বিকাশে সাহায্য করে। তাদের মতে, অঙ্ক করার সময় কেউ যদি গান শোনেন তবে সেটা সঠিক হওয়ার সম্ভাবনা বাড়ে। খাওয়ার সময় গান শুনলে বেশি খাবার খাওয়ার প্রবণতা কমে যায়। ফলে ওজন বাড়ার আশঙ্কাও কমে।

Link copied!