• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

প্রতিদিন সাবান মেখে গোসল করা কি উচিত?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৬, ২০২৪, ০১:৩৭ পিএম
প্রতিদিন সাবান মেখে গোসল করা কি উচিত?

প্রচণ্ড গরম পড়ছে। এই গরমে গোসলেই প্রশান্তি মেলে। অনেকে তো প্রতিদিন দুবার করে গোসল করেন। সকালে কাজে বের হওয়ার আগে। আবার কাজ থেকে বাড়ি ফিরেই গোসল সেরে নেন। গোসল করায় কোনো বিপত্তি নেই। বিপত্তি তখনই হয় যখন প্রতিবার গোসলেই গায়ে সাবান মাখছেন।

গোসল সম্পূর্ণ করতে সুগন্ধি সাবান তো লাগবেই। প্রতিদিন সাবান না মাখলে যেন গোসলই অসম্পূর্ণ থেকে যায়। কিন্তু এই অভ্যাস কতটা ক্ষতিকর জানেন। এটি ত্বকের মারাত্মক ক্ষতি করে। কারণ সাবানকে সুগন্ধিত করতে প্রচুর পরিমাণে কেমিক্যাল ব্যবহার করা হয়। যা ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকারক। নরম ও কোমল ত্বককে খসখসে ও শুষ্ক করে দেয়।

বেশ কিছু গবেষণায় এটি প্রমাণিত হয় যে, শীত হোক বা গ্রীষ্ম যেকোনও ঋতুতেই প্রতিদিন সাবান মাখলে ত্বকের ক্ষতি হচ্ছে। এতে ত্বকের আদ্রতা নষ্ট হয়ে যায়। রুক্ষ হয়ে যায়। তাই রোজ সাবান ব্যবহার করা একেবারেই উচিত নয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা ।

বিশেষজ্ঞরা আরও জানান, প্রতিদিন সাবান মাখলে আরও মারাত্মক কিছু সমস্যা দেখা দিতে পারে। যেমন, অতিরিক্ত সাবান ব্যবহারে ত্বকের পিএইচের মান বদলে যেতে পারে। ত্বকের আদর্শ পিএইচের মাত্রা হল ৫.৫। সাবানের ক্ষারিয় পিএইচের মাত্রা ৯। যা ত্বকের পিএইচ মাত্রা বদলে দিতে পারে বলে জানান বিশেষজ্ঞরা।

এছাড়াও প্রতিদিন সাবান ব্যবহারে ত্বকের ন্যাচারাল অয়েলের ক্ষতি হয়। যা ত্বকের প্রাকৃতিক উজ্জ্বলতাও নষ্ট করে দেয়। ন্যাচারাল অয়েল ত্বকের মোলায়েম ভাব ঠিক রাখে।

সাবান ব্যবহারে শুধু খারাপ নয় মারা যায় ভালো ব্যাকটেরিয়াও। ভালো ব্যাকটেরিয়া ত্বককে বিভিন্ন সংক্রমণ থেকে বাঁচায়। তাই প্রতিদিন সাবান ব্যবহার করা থেকে বিরত থাকুন। সপ্তাহে এক থেকে দুইদিন সাবান ব্যবহার করতে পারেন। শিশুদের গোসল করাতে ভালো মানের লিকুয়িড সাবান ব্যবহার করা উচিত বলে জানান বিশেষজ্ঞ।

Link copied!