• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

ওজন কমাবে পেঁপের বীজ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১০, ২০২৩, ০৪:০৭ পিএম
ওজন কমাবে পেঁপের বীজ

শুধু পেঁপে নয়, পেঁপের বীজেও মিলবে বিভিন্ন রোগের সমাধান। পেঁপের বীজে থাকা এনজাইম থাকে যা প্যাপেইন নামে পরিচিত, এর সাহায্যে হজমশক্তি উন্নত করা যায়। পেঁপের বীজে থাকা এনজাইম থাকে যা প্যাপেইন নামে পরিচিত, এর সাহায্যে হজমশক্তি উন্নত করা যায়। খাবার পর এক চামচ পেঁপের বীজ খেতে হবে। এতে করে কোষ্ঠকাঠিন্য, গ্যাস ও ফোলা সমস্যা হবে না। শুধু তাই নয়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোসহ ওজনও কমানো যায়। চলুন জেনে নিই পেঁপের বীজ খেলে কী কী উপকার পাওয়া যায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে
পেঁপের বীজ ভিটামিন সি-এর উৎস হিসাবে ধরা হয়, এটি এমন একটি পুষ্টি যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য বেশ কার্যকর। এই বীজগুলি খেলে সর্দি, কাশি, সর্দি, ফ্লু এবং ভাইরাল রোগের ঝুঁকি অনেকাংশে কমে যায়। কমে যাবে।

ওজন নিয়ন্ত্রণে রাখে
পেঁপের বীজ খেলে ওজন বৃদ্ধি নিয়ন্ত্রণে সাহায্য করে। এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যার কারণে আপনার অনেকক্ষণ পর্যন্ত ক্ষুধা লাগে না। এবং আপনি অতিরিক্ত খাওয়া থেকে রক্ষা পান।

ক্যান্সার কোষের বৃদ্ধি বন্ধ করে
ক্যান্সার এড়াতে আপনাকে নিয়মিত পেঁপের বীজ খেতে হবে। গবেষণায় জানা যায় এই বীজে অ্যান্টি-ক্যান্সার বৈশিষ্ট্য পাওয়া যায়, যা কিছু ক্যান্সার কোষের বৃদ্ধি বন্ধ করে দেয়।

জন্ডিস প্রতিরোধ করে
জন্ডিস প্রতিরোধে পেঁপের ভূমিকা উল্লেখযোগ্য। এই রোগে আক্রান্ত হলে শরীরের প্লাটিলেটের সংখ্যা কমে যেতে শুরু করে। এই সময় নিয়মিত পেঁপে বীজ এবং পেঁপে পাতা খেলে প্লাটিলেট সংখ্যা পুনরায় স্বাভাবিক মাত্রায় ফিরে আসে।

লিভারের সমস্যা কমায়
লিভারের সমস্যায় পেঁপের বীজ অনেক উপকারী। বিশেষজ্ঞদের মতে, সামান্য পানি আর দইয়ের সঙ্গে পেঁপে বীজ মিশিয়ে নিয়মিত খেলে লিভারের স্বাস্থ্য ভালো থাকে।

ঋতুস্রাবের ব্যথা কমায়
ঋতুস্রাবের সময় যন্ত্রণা সম্পূর্ণ কমানোর জন্য পেঁপের বীজ কার্যকর ভূমিকা রাখে। পিরিয়ড বা ঋতুস্রাব চলাকালীন পেঁপে বীজের সঙ্গে ১ চামচ মধু মিশিয়ে করে খেলে ব্যথা কমে যায়। পেঁপের বীজে রয়েছে প্রোটিওলাইটিক নামের উৎসেচক। যা শরীরে বাসা বাধা নানা ক্ষতিকর জীবাণুকে ধ্বংস করে। এছাড়া শরীরে প্রোটিনের বিপাকে সাহায্য করে থাকে।

Link copied!