• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

হার্ট অ্যাটাক না গ্যাসের ব্যথা? কীভাবে বুঝবেন, জেনে নিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৩, ০১:২৬ পিএম
হার্ট অ্যাটাক না গ্যাসের ব্যথা? কীভাবে বুঝবেন, জেনে নিন

অনেক সময় আমাদের বুকে ব্যথা বা জ্বালাপোড়া হয়। কিন্তু এটিকে তখন আমরা বদহজম মনে করে সহ্য করে নিই। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, বুকে জ্বালাপোড়া বা ব্যথা হলে কোনোভাবেই অবহেলা করা উচিত নয়। এসব ব্যথা হার্ট অ্যাটাকের উপসর্গও হতে পারে। তা সবারই জানা দরকার। অনেক সময় হার্ট অ্যাটাকের উপসর্গকে গ্যাসের ব্যথা বলে ভুল করে বসেন। আর হার্ট অ্যাটাকের উপসর্গগুলো অবহেলা করার কারণে চিকিৎসকের কাছে দেরি হয়ে যায়। এবং দেরিতে পৌঁছনোর ফলে মৃত্যু হয় রোগীর।

এক্ষেত্রে ব্যথার ধরনটা আপনাকেই বুঝতে হবে। হার্টের সমস্যা হলে বুকের ঠিক মাঝখানে চাপ ধরে ব্যথা করবে। মনে হবে বুকের মধ্যে কিছু চেপে বসে আছে। ব্যথাটা চোয়াল, ঘাড় বা পিঠের দিকে যেতে পারে। একে বলে অ্যানজাইনাল পেইন। এই ব্যথা অন্তত ২০ মিনিট থাকবে। তার সঙ্গে প্রচণ্ড ঘাম ও শ্বাসকষ্ট হতে পারে। অনেকের মুখ ফ্যাকাশে বা কালচে হয়েও যেতে পারে। একই সঙ্গে হাত-পা ঠাণ্ডা হয়ে আসবে। এই কয়েকটি উপসর্গ দেখলেই বুঝতে হবে হার্ট অ্যাটাক হয়েছে।

আর সাধারণ বদহজমের ক্ষেত্রে বুকে যে জ্বালা হয়, তা কিন্তু বুকে নয় আসলে পেটের উপরিভাগে হয়। এর ফলে মুখের স্বাদ বিগড়ে যায়। মুখে টকভাব কিংবা তেতো স্বাদ মনে হয়। বিশেষজ্ঞদের মতে, গ্যাস্ট্রিকের সমস্যা ছাড়াও আরও কয়েকটি কারণে হার্ট অ্যাটাকের মতো বুকে ব্যথা হতে পারে, যেমন-

  • অনেক সময়ে মানসিক চাপ ও উদ্বেগের কারণে ঘাম হয়, শ্বাসকষ্ট শুরু হয়। একই কারণে অনেক সময়ে বুকে ব্যথাও হয়।
  • হঠাৎ বুকে ব্যথার সঙ্গে খাদ্যনালির অস্বাভাবিক সংকোচন ও চেপে ধরাকে কার্ডিয়াক অ্যারেস্টের ব্যথা বলে ভুল করে বসেন অনেকেই।

তবে যে ব্যথাই হোক না কেন সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ মেনে এর চিকিৎসা করানো উচিত।

সূত্র: হেলথলাইন

Link copied!