• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

হামাসকে ইসরায়েল নির্মূল করতে পারবে না : যুক্তরাষ্ট্র


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১০, ২০২৪, ০৫:২৩ পিএম
হামাসকে ইসরায়েল নির্মূল করতে পারবে না : যুক্তরাষ্ট্র
রাফার পূর্বদিক ট্যাংক দিয়ে ঘিরে ফেলেছে ইসরায়েল। ছবি : সংগৃহীত

গত বছরের অক্টোবরে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার জবাবে পাল্টা অভিযান শুরু করে ইসরায়েলই বাহিনী। এই সাত মাসে ফিলিস্তিন ভূখণ্ডের উত্তর গাজা, মধ্য গাজাসহ অঞ্চলটির বেশিরভাগ এলাকায় অভিযান চালিয়েছে তারা। বাকি ছিল গাজার দক্ষিণাঞ্চলের শহর রাফা। সেখানে অভিযান না চালাতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের হুমকি দিলেও, তা উপেক্ষা করেছে তেল আবিব।

যুক্তরাষ্ট্রের বিরোধিতাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বেনিয়ামিন নেতানিয়াহু প্রশাসন জানিয়েছে, হামাসকে নির্মূল করতে হলে রাফায় অভিযান চালানো জরুরি।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, রাফায় ইসরায়েলের স্থল অভিযান নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করেছে হোয়াইট হাউজ। এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের যোগাযোগবিষয়ক উপদেষ্টা জন কিরবি বলেন, ইসরায়েল জোরালোভাবেই হামাসকে চাপের মুখে ফেলতে সক্ষম হয়েছে এবং সেটাই যথেষ্ট ছিল। নতুন করে রাফায় আগ্রাসন কেবল বেসামরিকদের ঝুঁকিই বাড়াবে, এর বেশি কিছু না।

বৃহস্পতিবার (৯ মে) কায়রোতে অনুষ্ঠিত বৈঠকে গাজায় যুদ্ধবিরতির আলোচনা ব্যর্থ হয়েছে। দুই পক্ষই কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি। আপাতত গাজায় যুদ্ধবিরতি নিয়ে যে আশার আলো দেখা দিয়েছিল তাও নিভে গেছে। তবে রাফায় অভিযান চালাতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হুমকি দিয়ে বলেছিলেন, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফিলিস্তিনের গাজার রাফায় পূর্ণমাত্রায় অভিযানের নির্দেশ দিলে যুক্তরাষ্ট্র দেশটিতে অস্ত্রের চালান বন্ধ করে দিতে পারে।

বাইডেনের হুমকির পর ইসরায়েল সরকারের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, কায়রোতে অনুষ্ঠিত পরোক্ষ আলোচনার সর্বশেষ দফা শেষ হয়েছে। আলোচনায় ইসরায়েলি জিম্মিদের মুক্তি নিয়ে হামাসের প্রস্তাবের বিষয়ে মধ্যস্থতাকারীদের কাছে আপত্তির কথা জানানো হয়েছে। তবে পরিকল্পনা অনুযায়ী রাফা এবং গাজা উপত্যকার অন্যান্য অংশে অভিযান চালিয়ে যাবে ইসরায়েল।

একইদিন এক ভিডিও বার্তায় নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেন, “প্রয়োজনে মাটি আঁকড়ে ধরে হলেও আমরা লড়াই চালিয়ে যাব। তবে আমাদের সক্ষমতা এর চেয়েও বেশি।”

তবে সেখানে বড় ধরনের অভিযান চালিয়েও ইসরায়েল হামাসকে নির্মূল করতে পারবে না– এমনটাই বিশ্বাস করে বাইডেন প্রশাসন। এ ব্যাপারে জন কিরবি বলেন, “রাফা আগ্রাসনে যুক্তরাষ্ট্র ইসরায়েলকে সাহায্য করছে না। তবে তার মানে এই না যে, যুক্তরাষ্ট্র ইসরায়েলের পাশে নেই বা হামাসের নির্মূল চায় না। আমরা এখনও ইসরায়েলকে নিয়ে আশাবাদী। আমরা কেবল রাফা আগ্রাসনের বিকল্প নিয়ে আলোচনা করছি।”

গত বছরের অক্টোবরে গাজায় শুরু হওয়া ইসরায়েলি আগ্রাসনে ৩৫ হাজারের বেশি ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে। এই সাত মাসে আহত হয়েছে আরও অন্তত ৮০ হাজার মানুষ।
 

Link copied!