• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

যেসব ফল ও সবজি সুগার ফ্রি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৫, ২০২৩, ০১:৩৫ পিএম
যেসব ফল ও সবজি সুগার ফ্রি

এমন কিছু ফল এবং শাকসবজি রয়েছে, যা চিনিমুক্ত এবং ডায়াবেটিস রোগীরাও খেতে পারেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক কোনগুলো সুগার ফ্রি।

বাঁধাকপি
বাঁধাকপিতে কম চিনি এবং কম চর্বি উভয়ই থাকে। সেই সঙ্গে রয়েছে ম্যাগনেশিয়াম, সোডিয়াম, আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন ই ইত্যাদি পুষ্টি উপাদান, যা স্বাস্থ্যের উন্নতি ঘটায়।

ব্রকলি
ব্রকলিতে চিনির পরিমাণ কম থাকে। এটি চর্বিমুক্তও বলেও বিবেচিত হয়। ক্যালসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, ভিটামিন এ, ভিটামিন কে, ভিটামিন সি, ভিটামিন ডির মতো পুষ্টি উপাদানের ভেতরে পাওয়া যায়, যা শুধু ত্বকের জন্যই উপকারী নয়, এটিকে চিনিমুক্ত সবজি হিসেবেও বিবেচনা করা হয়। এ ক্ষেত্রে ডায়াবেটিস রোগীরাও এটি খেতে পারেন।

টমেটো
টমেটোতে ভিটামিন এ, ভিটামিন কে, প্রোটিন ইত্যাদি পুষ্টি উপাদান  রয়েছে, যা কেবল হাড়ের জন্যই বেশ উপকারী। এটি চিনিমুক্ত খাবার হিসেবেও পরিচিত। ডায়াবেটিস রোগীরা টমেটো খেতে পারেন। টমেটোতে ক্যালসিয়ামও থাকে, যা হাড়কে শক্তিশালী করতে পারে।

কিউই
কিউই ডায়াবেটিস রোগীর ডায়েটে যোগ করা যেতে পারে, কারণ এটি চিনিমুক্ত ফল হিসেবে বিবেচিত হয়। এ ছাড়া এতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন-সি, পটাশিয়াম, ক্যালসিয়াম ইত্যাদি পুষ্টি উপাদান, যা স্বাস্থ্যকে অনেক সমস্যা থেকে দূরে রাখতে পারে।

কমলা
ডায়াবেটিস রোগীরা তাদের খাদ্যতালিকায় কমলা যোগ করতে পারেন। কারণ এটিকে চিনিমুক্ত ফল হিসেবে দেখা হয়। এর ভেতরে রয়েছে ভিটামিন সি, যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ডায়াবেটিস রোগীরা তাদের ডায়েটে কমলা অন্তর্ভুক্ত করতে পারেন।

ঝিঙে
ডায়াবেটিস রোগীদের জন্য খুব ভালো হলো ঝিঙে। এতে আছে ভিটামিন সি, ম্যাগনেশিয়াম, ভিটামিন বি৬। এই সবজি যেকোনো মানুষ খেতে পারেন। এটাতে রয়েছে ফাইবার। তাই সুগার রোগীদের জন্য কাজের সবজি হলো ঝিঙে।

অ্যাভোকাডো
অ্যাভোকাডোর মধ্যে চিনি ও চর্বি দুটোই রয়েছে। এটি খেলে শরীরে চিনির মাত্রা বাড়তে পারে না। একজন ডায়াবেটিস রোগী অনায়াসে অ্যাভোকাডো খেতে পারেন।

করলা
করলায় বিভিন্ন ধরনের ভিটামিন এবং খনিজ থাকে। যেমন ভিটামিন এ, ভিটামিন সি, ক্যালসিয়াম, রিবোফ্লাভিন, নিয়াসিন,  ফলিক অ্যাসিড, পটাশিয়াম, আয়রন, ফসফরাস, ম্যাগনেশিয়াম ইত্যাদি। করলায় চিনি,  ফ্যাট এবং কোলেস্টেরলের পরিমাণ শূন্য অর্থাৎ এটি সুগার, ফ্যাট এবং কোলেস্টেরল ফ্রি।

Link copied!