• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

বেড়েছে সবজি ও ডিমের দাম


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ১০, ২০২৪, ১১:৫৩ এএম
বেড়েছে সবজি ও ডিমের দাম
আবারও বেড়েছে সবজি ও ডিমের দাম

রাজধানীতে আবারও বেড়েছে ডিম ও সবজির দাম। সপ্তাহের ব্যবধানে ডিমের দাম ডজনপ্রতি বেড়েছে ১৫ টাকা। অন্যদিকে সবজির দাম বেড়েছে ২০ টাকা। ক্রেতাদের অভিযোগ, ব্যবসায়ীরা আবহাওয়া পরিবর্তনের দোহাই দিয়ে পণ্যর দাম বাড়িয়েছে।

শুক্রবার (১০ মে) নগরীর কারওয়ান বাজার ঘুরে দেখা গেছে, ডিমের দাম সপ্তাহের ব্যবধানে বেড়েছে ১০ থেকে ১৫ টাকা। আর সবজির দাম বেড়েছে সর্বোচ্চ ২০ টাকা পর্যন্ত।

ডিম ব্যবসায়ীদের দেওয়া তথ্যে মতে, এ দিন মুরগির লাল ডিম বিক্রি হয়েছে প্রতি ডজন ১৪০ ও হালি ৪৮ টাকায়। এছাড়াও মুরগির সাদা ডিমের দাম এ দিন ছিল ডজন ১৩০ ও হালি ৪৫ টাকা এবং হাঁসের ডিম ডজন ১৭০ টাকা ও হালি ৬০ টাকা।

গত সপ্তাহে একই বাজারে মুরগির লাল ডিম বিক্রি হয়েছে প্রতি ডজন ১২৫ ও হালি ৪২ টাকায়। পাশাপাশি মুরগির সাদা ডিমের দাম একই সময়ের ব্যবধানে ছিল ডজন ১১৫ টাকা ও হালি ৪০ টাকা এবং হাঁসের ডিম ডজন ১৬০ টাকা ও হালি ৫৫ টাকা।

অপরদিকে সবজির বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি বেগুন বিক্রি হচ্ছে ৮০ টাকায়। এছাড়াও ঢেঁড়শ ৫০, পটল ৫০, টমেটো ৪০, ঝিঙা ৫০, বরবটি ৮০, কাঁকরোল ১০০, করলা ৪০, চিচিঙ্গা ৬০, সজনে ১২০, ধুন্দল ৬০, কাঁচা মরিচ ১০০ থেকে ১২০, শসা ৫০ এবং মিষ্টি কুমড়া বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩০ টাকায়।

গত সপ্তাহে বাজারে প্রতি কেজি বেগুন হয়েছিল ৬০ টাকায়। পাশাপাশি ঢেঁড়শ ৩০, পটল ৩০, টমেটো ৩৫, ঝিঙা ৩০, বরবটি ৬০, কাঁকরোল ১২০, করলা ৩৫, চিচিঙ্গা ৪০, সজনে ৭০, ধুন্দল ৫৫, কাঁচামরিচ ৬০, শসা ৪০ এবং মিষ্টি কুমড়া বিক্রি হয়েছিল প্রতি কেজি ২০ টাকায়।

ব্যবসায়ীদের দাবি, প্রখর রোদ, হালকা বৃষ্টি এবং ঝড়ের কারণে কৃষকদের ফসল নষ্ট হয়েছে। এতে বাজারে সবজি সরবরাহ কমেছে। সরবরাহের তুলনায় চাহিদা বেশি থাকায় বাজারে বেড়েছে সবজির দাম। আর ডিম বিক্রেতারা বলছেন, দাবদাহে সৃষ্ট গরমে মুরগি মরছে খামারিদের। এতে ডিমের উৎপাদন কমেছে। ফলে দাম বেড়েছে ডিমের।

ধানমন্ডি থেকে আসা সবজি ক্রেতা লিমন বলেন, “সবজির দাম আজকে অনেক বেশি। বেগুন আগে ৬০ টাকা কিনেছি। আজকে কিনতে হলো ৮০ টাকা। তাছাড়া টমেটো, করলাসহ সব ধরনের সবজির দাম বেড়েছে। ব্যবসায়ীরা বলছেন, সবজির আমদানি কম। তাই দাম বাড়তি। এটা অজুহাত ছাড়া কি? দাম বেশি হওয়ায় কম করে কিনছি আজ। টমেটো ২ কেজি করে নিতাম। আজকে দাম বেশি তাই ১ কেজি কিনেছি।”

সানোয়ার নামের আরেক সবজি ক্রেতা বলেন, “সবজির দাম দিন দিন বাড়ছে। আর অজুহাত দিচ্ছে ব্যবসায়ীরা। হালকা বৃষ্টি হলেও বলে সবজি কম আসছে তাই দাম বেশি। এখন তো অনেক কয়টি কারণ দেখায় দাম বাড়িয়েছে। রোদ, গরম, বৃষ্টি, শীত সব কিছুতেই অজুহাত থাকবে ব্যবসায়ীদের। এর জন্য প্রয়োজন তদারকি। সপ্তাহ যেতে না যেতেই সব ধরনের সবজির দাম ১৫-২০ টাকা বাড়িয়েছে। তদারকি হলে তো পারত না।”

আজিজুল নামের এক ডিম ক্রেতা বলেন, “আজকে ডিম ৪৮ টাকা হালি কিনলাম। কালকেই ৪৫ টাকা শুনেছিলাম। ডিমের দাম বেড়ে যাওয়া একটু তো সমস্যা হবেই। এতে খরচ বাড়ছে।”

জহুরুল নামের আরেক ডিম ক্রেতা বলেন, “ডিম ঢাকার মানুষ বেশি খায়। ডিমের দাম বাড়াতে ডিম কিনতে তো অসুবিধা হবেই। এখন কম খেতে হবে ডিম।”

সবজি বিক্রেতা রাজ্জাক বলেন, “রোদ, তারপরে দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টি হচ্ছে। এতে সবজি পচে যাচ্ছে। তাই সবজির সরবরাহ কম, দাম বাড়তি। ক্রেতা এসে অভিযোগ করছে, দাম বেশি কেন? কিন্তু কিছুতেই বোঝানো যাচ্ছে না। আমি তো আর লোকসান করে বেচবো না।”
 

Link copied!