• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

বাইডেনের হুমকি উপেক্ষা, পূর্ব রাফায় ইসরায়েলের হামলা শুরু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১০, ২০২৪, ১০:৩২ এএম
বাইডেনের হুমকি উপেক্ষা, পূর্ব রাফায় ইসরায়েলের হামলা শুরু

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের হুমকি উপেক্ষা করে ফিলিস্তিনের পূর্ব রাফাহ অংশে বোমা হামলা শুরু করেছে ইসরায়েল। হামলায় বেশ কয়েকজনের প্রাণহানি হয়েছে। এমন সময় ইসরায়েলি বাহিনী এই অঞ্চলে হামলা শুরু করেছে, যখন কায়রোতে চলমান যুদ্ধবিরতির আলোচনা ব্যর্থ হয়েছে। 

শুক্রবার (১০ মে) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

এর আগে, বৃহস্পতিবার কোনো সমাধান ছাড়া শেষ হয়েছে এই আলোচনা। অর্থাৎ অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধবিরতি ও হামাসের হাতে জিম্মি ইসরায়েলিদের মুক্তির বিষয়ে দুই পক্ষই কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি।

এদিকে ইসরায়েলের অভিযান শুরুর পর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস এবং ইসলামিক জিহাদ জানিয়েছে, রাফাহ শহরের পূর্ব উপকণ্ঠে ইসরায়েলি ট্যাঙ্কগুলোতে অ্যান্টি-ট্যাঙ্ক রকেট এবং মর্টার নিক্ষেপ করেছে তাদের যোদ্ধারা।

রয়টার্স বলছে, রাফাহ শহরের টাউন এলাকায় এখনও ইসরায়েলি স্থল বাহিনী প্রবেশ করেনি। সেখানকার বাসিন্দা এবং চিকিৎসকরা অক্ষত আছেন। তবে পূর্ব ব্রাজিলের প্রতিবেশী এলাকায় একটি মসজিদের কাছে ইসরায়েলি হামলায় কমপক্ষে তিনজন নিহত এবং আরও কয়েকজন আহত হয়েছে।

ঘটনাস্থলের ভিডিও ফুটেজে ধ্বংসস্তূপে পরিণত মিনারটির পাশে কম্বলে মোড়ানো দুটি মরদেহ দেখা গেছে।

এছাড়া ইসরায়েলি হামলায় রাফাহর সাবরা এলাকায় দুটি বাড়িতে ইসরায়েলি বিমান হামলায় নারী ও শিশুসহ অন্তত ১২ জন নিহত হয়েছে। তাদের মধ্যে সশস্ত্র গোষ্ঠী আল-মুজাহেদিন ব্রিগেডের এক জ্যেষ্ঠ কমান্ডার ও তার পরিবার, দলটির আরেক নেতার পরিবার এবং চিকিৎসক রয়েছেন।

হুমকির পরও হামলা কেন
গত বুধবার মার্কিন গণমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মিত্র ইসরায়েলকে হুমকি দেন। তিনি বলেছিলেন, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফিলিস্তিনের গাজার রাফায় পূর্ণমাত্রায় অভিযানের নির্দেশ দিলে যুক্তরাষ্ট্র দেশটিতে অস্ত্রের চালান বন্ধ করে দিতে পারে।

পরদিন বৃহস্পতিবার ইসরায়েল সরকারের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানানা, কায়রোতে অনুষ্ঠিত পরোক্ষ আলোচনার সর্বশেষ দফা শেষ হয়েছে।আলোচনায় ইসরায়েলি জিম্মিদের মুক্তি নিয়ে হামাসের প্রস্তাবের বিষয়ে মধ্যস্থতাকারীদের কাছে আপত্তির কথা জানানো হয়েছে। তবে পরিকল্পনা অনুযায়ী রাফাহ এবং গাজা উপত্যকার অন্যান্য অংশে অভিযান চালিয়ে যাবে ইসরায়েল।

একইদিন এক ভিডিও বার্তায় নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেন, প্রয়োজনে মাটি আঁকড়ে ধরে হলেও আমরা লড়াই চালিয়ে যাব। তবে আমাদের সক্ষমতা এর চেয়েও বেশি।

Link copied!