• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

শীতে সায়াটিকার ব্যথা কমাবে যেসব ব্যায়াম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২৩, ০৫:০৯ পিএম
শীতে সায়াটিকার ব্যথা কমাবে যেসব ব্যায়াম
শরীরচর্চা করলে অনেক রোগ থেকে মুক্তি পাওয়া যায় । ছবি : সংগৃহীত

একটানা অনেকক্ষণ বসে থেকে কাজ করার পর অথবা শরীরের ওজনের চেয়ে ভারী জিনিস তুললে, কোমর থেকে পায়ের পাতা পর্যন্ত বিদ্যুতের মতো একটি ঝলকানি দিয়ে ব্যথা অনুভব হয়। এই ধরনের ব্যথা স্নায়ুর কারণেও হতে পারে। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এটিকে সায়াটিকার ব্যথা বলা হয়।

অতিরিক্ত চাপের ফলে স্নায়ুতে আঘাত লাগার কারণে এই এটি হয়। এই ব্যথা যেকোনো আঘাতেই হতে পারে। স্নায়ুর ব্যথা সহজে কমতে চায় না। সঠিক সময়ে চিকিৎসা প্রয়োজন হয়। তবে প্রাথমিকভাবে কয়েকটি শরীরচর্চা করতে পারলে সায়াটিকার ব্যথা থেকে কিছুটা উপশম পাওয়া যায়। চলুন জেনে সেগুলো কী-

  • প্রথমে একটি চেয়ার নিন। তার ওপর ডান পা ভাঁজ করে রাখুন। পা এমন ভাবে রাখবেন, যাতে পায়ের পাতা বাইরের দিকে থাকে। এ বার বাঁ পা যতটা সম্ভব পিছনে ছড়িয়ে দিন। কিন্তু ওই পায়ের ওপর গোটা দেহের ভার রাখতে হবে। এই অবস্থায় থাকুন মিনিট দুয়েক। উল্টো পায়েও একইভাবে করুন এই আসন।
  • চেয়ারের ওপর এক পা তুলে বসুন। এবার কোমর থেকে শরীরের ওপরের ভাগ ভাঁজ করে সামনের দিকে ঝুঁকতে থাকুন। পেটে চাপ পড়বে। এই অবস্থায় দুই হাত ছড়িয়ে মাটি স্পর্শ করতে চেষ্টা করুন। এই অবস্থায় দুই মিনিট থাকুন।
  • পায়ের ওপর পা তুলে যেভাবে বসেছিলেন, ওই ভাবেই বসুন। কিন্তু এবার যে পা মাটিতে ঝুলিয়ে রেখেছিলেন, সেটিও ভাঁজ করে তুলে নিন। দুইহাত দিয়ে ধরে থেকে  দুই মিনিট থাকুন এই অবস্থায়। তারপর অন্য পায়ে একই ভাবে করুন এই আসন।

যদি শরীরচর্চা করতেও অসুবিধা হয় তাহলে বিরত থাকুন। এবং অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।

সূত্র: আনন্দবাজার

Link copied!