• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

জামিন পেলেন কেজরিওয়াল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১০, ২০২৪, ০৩:২৩ পিএম
জামিন পেলেন কেজরিওয়াল
অরবিন্দ কেজরিওয়াল। ছবি : সংগৃহীত

জামিন পেটয়েছেন ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। আগামী ১ জুন পর্যন্ত তাকে অন্তর্বর্তী জামিন দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট।

ভারতের আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, দিল্লির আবগারি নীতিকাণ্ডে গত ২১ মার্চ কেজরিওয়ালকে গ্রেপ্তার করেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সেই থেকে বন্দী আম আদমি প্রধান। সুপ্রিম কোর্ট জানিয়েছে, ২ জুন তাকে কারা কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করতে হবে।

ভারতের শীর্ষ আদালত জানিয়েছে, শুক্রবারই জেল থেকে বের হতে পারবেন কেজরিওয়াল। এই খবরে এক্স (সাবেক টুইটার)-এ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, “অরবিন্দ কেজরিওয়াল অন্তর্বর্তী জামিন পেয়েছে দেখে আমি খুব খুশি। চলতি নির্বাচনের পরিপ্রেক্ষিতে এটা খুব সহায়ক হতে চলেছে।”

চলতি লোকসভা নির্বাচনে তকে প্রচার করতে দেওয়ার জন্য জামিন চেয়ে সুপ্রিম কোর্টে পিটিশন দিয়েছিলেন কেজরিওয়াল। মঙ্গলবার হলফনামায় তার বিরোধিতা করেছে ইডি। তাদের বক্তব্য, আইন সকলের জন্য এক। নির্বাচনে প্রচার করতে পারা মৌলিক, সাংবিধানিক এমনকি আইনি কোনো অধিকারের মধ্যে পড়ে না।

কেজরিওয়ালের জামিনের আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না এবং দীপঙ্কর দত্তের বেঞ্চের পর্যবেক্ষণ ছিল, কেজরিওয়াল নির্বাচিত মুখ্যমন্ত্রী। অপরাধী নন। বলা হয়েছিল, নির্বাচনের বিশেষ সময় চলছে এখন। ইডি পাল্টা যুক্তি দিয়ে জানায়, গত পাঁচ বছরে দেশে ১২৩টি ভোট হয়েছে। প্রচারের জন্য জামিন দেওয়া হলে কোনো রাজনীতিককেই আর বিচারবিভাগীয় হেফাজতে ধরে রাখা যাবে না। তারা আরও জানায়, প্রচারের জন্য কেজরিওয়ালকে ছাড়া হলে ভুল নজির তৈরি হবে। তা ছাড়া কেজরিওয়াল লোকসভা ভোটের প্রার্থী নন।

Link copied!