• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

শিশু জ্বরে আক্রান্ত হলে যে কাজগুলো করবেন না


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৫, ২০২৩, ০৩:৩৭ পিএম
শিশু জ্বরে আক্রান্ত হলে যে কাজগুলো করবেন না

শিশুর জ্বর এলে এমনিতেই মা-বাবা চিন্তায় পড়েন। এই গরমে শরীরে ঘাম শুকিয়ে ঠান্ডা লেগে গেলেও জ্বর হতে পারে। এমন আবহাওয়ায় বাচ্চাদের সর্দি-কাশি হওয়া খুব সাধারণ বিষয়। এই সময় কী করবেন বুঝতে না পেরে অনেক সময়েই এমন কিছু করে ফেলেন, যা বাচ্চাদের ক্ষতি করে। চিকিৎসকদের মতে, এই অভ্যাসগুলো অনেক সময়ই বাচ্চাদের জন্য ক্ষতিকর হয়ে দাঁড়ায়। চলুন জেনে নেব অভ্যাসগুলো কী কী─


গরম পানীয় খাওয়ানো
জ্বর এলে অনেকের মধ্যেই বাচ্চাদের গরম পানীয় খাওয়ানোর প্রবণতা দেখা যায়। চিকিৎসকরা বলেন, গরম পানীয় খেলে সাময়িক আরাম মিললেও শরীরের তাপমাত্রায় খুব হেরফের হয় না।

গোসল না দেওয়া
জ্বর এসেছে মানেই গোসল বন্ধ। এই ভুলটি প্রায় সব অভিভাবকই করে থাকেন। তবে চিকিৎসকেরা বলেন, শুধু জ্বর নয়, যেকোনো রোগের ক্ষেত্রেই পরিচ্ছন্নতা বজায় রাখা জরুরি। তাই গোসল না করলেও গরম পানি দিয়ে গা মুছে দেওয়া উচিত।

নিজে থেকে ওষুধ খাওয়ানো
চিকিৎসকের পরামর্শ ছাড়া শিশুকে ওষুধ খাওয়াতে গেলে এতে হিতে বিপরীত হতে পারে। বড়রা নিজেদের ক্ষেত্রে প্রায়ই এমন ঝুঁকি নিয়ে থাকেন। তবে বাচ্চাদের জন্য এমন ভুল কিন্তু প্রাণ সংশয়ের কারণ হতে পারে।

একাধিক গরমের পোশাক পরানো
জ্বর হয়েছে বলে শিশুকে আপাদমস্তক গরম পোশাকে মুড়িয়ে দেওয়াও কিন্তু উচিত নয়। চিকিৎসকরা বলেন, একাধিক গরম পোশাক পরালেই যে জ্বরের সময় বাচ্চারা খুব আরাম পাবে, তেমনটা কিন্তু নয়। দেহের তাপমাত্রা বেড়ে গেলে তার ওপর বেশি পোশাক চাপিয়ে রাখলে বরং শিশুর কষ্ট বাড়তে পারে।

Link copied!