• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

মন শান্ত করুন ৫ মিনিটে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২৩, ০৩:১৯ পিএম
মন শান্ত করুন ৫ মিনিটে
মেডিটেশন মনের অস্থিরতা দূর করে। ছবি : সংগৃহীত

প্রতিদিন নানা কারণে আমাদের মন অস্থির থাকে। আর মানসিক অস্থিরতা নিয়ে কোনও কাজ যেমন ঠিকমতো সম্পন্ন করা যায় না, তেমনি শারীরিকভাবে সুস্থ থাকাও কঠিন। তাই শরীর-মন দুটোকেই ভালো রাখা প্রয়োজন। মনের এই অস্থিরতা কমানোর জন্য বের করে নিন ৫ মিনিট সময়। 

ব্যায়াম করার জন্য নির্দিষ্ট কোনও জায়গা বা পরিবেশের তেমন একটা প্রয়োজন হয় না। কিন্তু মেডিটেশনের জন্য চাই আলাদা জায়গা ও পরিবেশ। যেখানে বসে শরীর ও মনকে একটি কেন্দ্রবিন্দুতে নিয়ে আসা যায়।

মেডিটেশন করার জন্য শান্ত নিরিবিলি পরিবেশ প্রয়োজন। অনেক শব্দ থাকলে মন বসানো কঠিন। তাই প্রথমেই শব্দহীন বা খুব কম শব্দপূর্ণ জায়গা বেছে নিন। যে জায়গাটিতে বসবেন সেখানে যেন পর্যাপ্ত আলো-বাতাস চলাচল করতে পারে সেটি নিশ্চিত করুন। ঢিলেঢালা পোশাক পরুন এই সময়। শক্ত বিছানা, কার্পেট বা মেঝেতে মাদুর পেতে বসতে পারেন। 

যদি চেয়ারে বসেন তাহলে পা যেন মাটিতে লেগে থাকে, তা খেয়াল রাখুন। ধ্যান শুরু করলে সময়ের কথা মাথায় থাকে না। তাই আপনি যে সময়টুকু ধ্যান করতে চান, সেই অনুযায়ী সময় সেট করে নিন। চোখ বন্ধ করার সঙ্গে সঙ্গে  চারপাশের কোনও দিকে আর কান দেবেন না। চাইলে  হালকা মিউজিক ছেড়ে দিতে পারেন। এতে মনোনিবেশ করতে সুবিধা হবে। 

ধ্যান করার সময় ধীরে ধীরে লম্বা শ্বাস নিন কয়েকবার। এবং সেটি গণনা করুন। এইভাবে ৫ মিনিট মেডিটেশন করুন প্রতিদিন। মেডিটেশন চলাকালে সবসময় ইতিবাচক চিন্তা করার চেষ্টা করুন। 

এ সময় যদি অতিরিক্ত মাথাঘোরা, শ্বাসরোধ বা অন্য কোনও শারীরিক সমস্যা হয়, তাহলে সেই মুহূর্তে মেডিটেশন বন্ধ করে দেবেন এবং চিকিৎসকের পরামর্শ নেবেন।

Link copied!