• ঢাকা
  • রবিবার, ১২ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫

দুধ-মধু একসঙ্গে খেলে যে উপকার পাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২৩, ০৩:৫৪ পিএম
দুধ-মধু একসঙ্গে খেলে যে উপকার পাবেন
দুধে মধুর মিশ্রণ। ফাইল ছবি

দুধ শুধুমাত্র একটি পানীয় নয়। স্বাস্থ্যসুবিধার অন্যতম পাওয়ার হাউস এটি। দুধ আমাদের শরীরের জন্য অনেক বেশি উপকারী এক পানীয় খাদ্য। আপনি যদি দৈনিক এক গ্লাস দুধ পান করেন, তাহলে অধিক সুস্থ্য ও সবল থাকবেন। দুধের সঙ্গে কিছু উপকরণ মিশিয়ে খাওয়া আরও স্বাস্থ্যকর। তবে সেটা জেনে বুঝে খেতে হবে। যেমন মধু। আপনি যদি নিয়মিত দুধের সঙ্গে মধু মিশিয়ে পান করেন, তাহলে পাবেন বেশ স্বাস্থ্য উপকারিতা। আজ আমরা জেনে নিব সেসব পদ্ধতি।

এক. হাড় ভালো রাখে

এই শীতে ঠান্ডা আপনার হাড়ের জন্য কষ্টদায়ক হতে পারে। দুধের সঙ্গে মধু মিশিয়ে খেলে শরীরে ক্যালসিয়াম বৃদ্ধি করে। হাড়ের শক্তির জন্য একটি কার্যকরি উপায়। আপনার হাড়ের সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত এক গ্লাস দুধের সঙ্গে দুই চামচ মধু মিশিয়ে পান করুন।

দুই . রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

শীতে আমাদের কারো কারো রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে। এসময় গরম দুধের সঙ্গে মধু মিশিয়ে খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে দারুণভাবে কাজ করে। দুধ- প্রোটিন, জিংক, ভিটামিন ডি এবং এ দিয়ে পরিপূর্ণ। মধুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণভাবে কাজ করে। এই দুটি উপাদান একসঙ্গে মিশিয়ে পান করুন।

তিন. শক্তি বৃদ্ধি করে

দুধের সঙ্গে মধু মিশিয়ে খেয়ে শীতের অলসতা দূর করতে পারেন। এই দুটি খাবারের জুটি পুষ্টির ঘাটতি পূরণ করতে অসাধারণভাবে কাজ করে। শরীরে কার্বোহাইড্রেট এবং প্রোটিনের সঠিক ডোজ পৌঁছে দেয়। এনার্জি লেভেল বাড়াতে এক কাপ দুধ-মধু দিয়ে দিনটি শুরু করতে পারেন।

চার. ত্বক উজ্বল করে

শীতে অনেকেরই ত্বকে সমস্যা হয়। মধু-দুধ আপনাকে এই সমস্যা থেকে দূরে রাখতে সাহায্য করবে। অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্টের কারণে আপনার ত্বক থাকবে উজ্জ্বল এবং সুন্দর। তাই এসময় ত্বক ভালো রাখার জন্য এই পানীয় নিয়মিত পান করুন।

পাঁচ. বাড়িয়ে তোলে হজম শক্তি

দুধের সঙ্গে মধু পান করে আপনার পরিপাকতন্ত্রকে সুস্থ রাখুন। দুধের প্রোবোয়োটিক বৈশিষ্ট্য মধুর মাইক্রোবিয়াল ম্যাজিকের সঙ্গে মিলে একটি সিম্পনি তৈরি করে, যা স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া বাড়িয়ে দেয় এবং পেটের বর্জ্যকে দূর করে। কোষ্ঠকাঠিন্য ও অ্যাসিডিটির সমস্যাকে বিদায় জানাতে এই পদ্ধতিতে নিয়মিত দুধ-মধু পান করুন।

 

Link copied!