• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

গরমে অতিরিক্ত পানি খেয়ে বিপদ ডেকে আনছেন না তো?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১১, ২০২৩, ১২:২১ পিএম
গরমে অতিরিক্ত পানি খেয়ে বিপদ ডেকে আনছেন না তো?

গরমে পানি খাওয়ার পরিমাণ বাড়বে, এটাই স্বাভাবিক। গরমকালে পানি না খেয়ে থাকা প্রায় অসম্ভব। পানির ঘাটতি বিভিন্ন রোগবালাইয়েরও জন্ম দেয়। কিন্তু চিকিৎসকরা জানাচ্ছেন, অতিরিক্ত পানি খাওয়ার খারাপ দিকও রয়েছে। বেশি পানি খেলে মস্তিষ্কের কার্যক্ষমতা কমে যেতে পারে। এমনকি প্রয়োজনের অধিক পানি খেলে কিছু ক্ষেত্রে মৃত্যুর ঝুঁকিও থেকে যায়। শরীরের কার্যকলাপ সচল রাখার জন্য পানি অতি প্রয়োজনীয় হলেও পর্যাপ্ত পরিমাণে পানি খেলে শরীরের জমা দূষিত পদার্থ মূত্রের মাধ্যমে বেরিয়ে যায়। তাতে সংক্রমণের আশঙ্কাও কম থাকে। সেই জন্য চিকিৎসকেরা নির্দিষ্ট পরিমাণ পানি খাওয়ার কথা বলে থাকেন। কিন্তু প্রয়োজনের অতিরিক্ত পানি খেলে নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। যেমন—

কিডনিতে চাপ

কিডনি প্রতি ঘণ্টায় সর্বাধিক ১ লিটারের মতো মূত্র উৎপাদন করতে পারে। ফলে পানি খাওয়ার পরিমাণের ক্ষেত্রেও সমতা বজায় রাখা জরুরি। বেশি পানি খেলে বেশি মূত্র উৎপাদন করতে হয়। সে ক্ষেত্রে চাপ পড়ে কিডনির ওপর। দীর্ঘদিন ধরে কিডনির ওপর এমন চাপ তৈরি হতে থাকলে, অচিরেই তা বিকল হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

সোডিয়ামের ঘাটতি
অল্প সময়ের মধ্যে ৩-৪ লিটার পানি খেয়ে ফেললে শরীরের প্রয়োজনীয় লবণ বেরিয়ে যায়। তার মধ্যে অন্যতম হলো সোডিয়াম। শরীর সুস্থ রাখতে সোডিয়ামেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই সোডিয়ামের ঘাটতি যাতে তৈরি না হয়, সে জন্য বেশি পরিমাণে পানি না খাওয়াই ভালো।

মস্তিষ্কে প্রভাব
অতিরিক্ত পানি পান করে ফেললে সোডিয়ামের মাত্রা মারাত্মকভাবে কমে যায়। সোডিয়ামের অভাবে মস্তিষ্কের কোষ নষ্ট হতে থাকে। ফলে নানা সমস্যা শুরু হতে পারে। তাতে পক্ষাঘাত তো বটেই, এমনকি মৃত্যুর আশঙ্কাও থাকে।

তাই পরিমাণমতো পানি খাওয়াই শরীরের জন্য সবচেয়ে ভালো।

Link copied!